ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশে আসছেন গুগল-ফেসবুকের প্রযুক্তিবিদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৫
বাংলাদেশে আসছেন গুগল-ফেসবুকের প্রযুক্তিবিদ

ঢাকা: ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫’ উপলক্ষে বাংলাদেশে আসছেন গুগল ও ফেসবুকসহ বিশ্বখ্যাত তথ্য-প্রযুক্তি ‍(আইটি) বিষয়ক প্রতিষ্ঠানের ৩৫ জন উর্ধ্বতন প্রযুক্তিবিদ।

আগামী ৯ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫ এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



মঙ্গলবার (২৭ জানুয়ারি) সচিবালয়ে ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫ এর উপদেষ্টা পরিষদের প্রথম সভায় এসব তথ্য জানানো হয়।

সভায় বলা হয়, তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ (আইসিটি) ক্ষেত্রে বাংলাদেশের সামগ্রিক অগ্রগতির কথা দেশবাসী ও বিশ্ববাসীকে জানাতেই এ আয়োজন করা হয়েছে।

এ আয়োজনে চারটি এক্সপো এবং প্রায় ৩২টি সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হবে। সেমিনার ও কর্মশালায় অংশ নিতে গুগল, ফেসবুকসহ বিশ্বখ্যাত আইটি প্রতিষ্ঠানের প্রায় ৩৫ জন উর্ধ্বতন প্রযুক্তিবিদ বাংলাদেশে আসবেন।

এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে মানুষ উপচে পড়বে বলে আশা করছেন ডিজিটাল ওয়ার্ল্ড’র উপদেষ্টা পরিষদের সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, এ আয়োজনের মাধ্যমে জাতীয়ভাবে সচেতনতা তৈরি সম্ভব। পাশাপাশি এটা নিয়ে গর্ব করার যথেষ্ট সুযোগ রয়েছে।

সভায় প্রধানমন্ত্রীর পররাষ্ট্র উপদেষ্টা গওহর রিজভী, বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহী, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, তথ্য ও যোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত ছিলেন।

ভিশন-২০২১ বাস্তবায়ন করতে ২০১৫ সালকে তথ্যপ্রযুক্তির জন্য গুরুত্বপূর্ণ বছর উল্লেখ করে জুনাইদ আহমেদ বলেন, আমরা শ্রমনির্ভর অর্থনীতিকে জ্ঞান ও প্রযুক্তি নির্ভরতায় পরিণত করতে চাই। তথ্যপ্রযুক্তিই হোক অর্থনীতির মূল চালিকাশক্তি।

গত বছর অনুষ্ঠিত ডিজিটাল ওয়ার্ল্ডে তিন লাখ দর্শনার্থী ছিল জানিয়ে তিনি বলেন, এবারের লক্ষ্যমাত্রা পাঁচ লাখ দর্শনার্থীর। ডিজিটাল ওয়ার্ল্ডের মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়ের উদ্যোক্তাদের আকৃষ্ট করতে বাংলাদেশের অগ্রগতি তুলে ধরা হবে।

এবার ১১টি ক্যাটাগরিতে ৪৯ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হবে বলে জানান জুনাইদ আহমেদ।

এবারের ডিজিটাল ওয়ার্ল্ডের জন্য একটি মোবাইল অ্যাপসের উদ্বোধন করেন অর্থমন্ত্রী।

এ অ্যাপসের মাধ্যমে দ্রুত তথ্য পাওয়া যাবে বলে জানান জুনাইদ আহমেদ। অ্যাপসে জিপিএস সুবিধা দিয়ে কোন স্টলে যেতে হবে তার নির্দেশনাও পাওয়া যাবে।

গুগল প্লে স্টোর থেকে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫’ সার্চ দিয়ে অ্যাপসটি ডাউনলোড করা যাবে।

তথ্য ও প্রযুক্তি বিভাগের উদ্যোগে বেসিস, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, এটুআইয়ের সহায়তায় এবারের ডিজিটাল ওয়ার্ল্ড অনুষ্ঠিত হবে। এ ডিজিটাল ওয়ার্ল্ড চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।