ঢাকা, বৃহস্পতিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রেকর্ড গড়লো অ্যাপল

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৫
রেকর্ড গড়লো অ্যাপল

ঢাকা: কর্পোরেট ইতিহাসে এক প্রান্তিকে সর্বোচ্চ এক হাজার আটশ’ কোটি ডলার (১৮ বিলিয়ন) মুনাফ‍া করে রেকর্ড গড়লো যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। এর ফলে ২০১২ সালের দ্বিতীয় প্রান্তিকে এক হাজার পাঁচশ নব্বই কোটি ডলার মুনাফার রেকর্ড গড়া বহুজাতিভিত্তিক এক্সনমোবিল’র রেকর্ড ভাঙলো অ্যাপল।



নিউইর্য়কভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওরস’র বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য প্রকাশ করেছে।

চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে অ্যাপল এ মুনাফা করেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম।

প্রতিষ্ঠানটির সর্বশেষ বাজারে আসা আইফোন-৬ ও ৬ প্লাস হ্যান্ডসেট দু’টির রেকর্ড কাটতিই মুনাফায় মূল ভূমিকা রেখেছে।

গত বছরের ৯ সেপ্টেম্বর হ্যান্ডসেট দু’টি উন্মুক্ত করে অ্যাপল। ২৭ ডিসেম্বর পর্যন্ত বিশ্ববাজারে প্রায় ৭৫ লাখ আইফোন-৬ ও ৬ প্লাস বিক্রি হয়, যা বিশ্লেষকদের ধারণার বাইরে।

এ বিষয়ে এক সংবাদ সম্মেলনে অ্যাপলের চিফ এক্সিকিউটিভ টিম কুক জানান, বিশ্বব্যাপী হ্যান্ডসেট দু’টির চাহিদা ছিল ‘অবিস্মরণীয়’।

তবে আইফোন-৬’র তুলনায় বড় পর্দার ৬ প্লাসের চাহিদা রেকর্ড মুনাফায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এখন পর্যন্ত কত সংখ্যক আইফোন ৬ প্লাস বিক্রি হয়েছে সে বিষয়ে কিছু জানায়নি অ্যাপল।

এদিকে, রেকর্ড মুনাফার খবরে যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে অ্যাপলের শেয়ারের দাম ৫ শতাংশের বেশি বেড়ে লেনদেন শেষ হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।