ঢাকা, শুক্রবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দক্ষ, সফল আইটি উদ্যোক্তা গড়ে তুলতে প্রশিক্ষন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৫
দক্ষ, সফল আইটি উদ্যোক্তা গড়ে তুলতে প্রশিক্ষন ছবি: সংগৃহীত

বাংলাদেশে দক্ষ ও সফল প্রযুক্তি কোম্পানি গড়ে তোলার লক্ষ্যে ফাউন্ডার ইনস্টিটিউট ও ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের সাথে  বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের সমন্বিত চুক্তি সাক্ষরিত হয়েছে।

চুক্তি অনুযায়ী দেশের আইটি উদ্যোক্তাদের আন্তর্জাতিকমানের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করা হবে।

নতুন স্টার্টআপগুলোর অন্তর্ভূক্তির ফলে  বেসিসের প্রত্যাশা ২০১৮ সালের মধ্যে এর সদস্য কোম্পানিগুলোর আয় ১ বিলিয়ন ডলারে উন্নীত করার যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সেদিকে একধাপ এগিয়ে যাবে।

ফাউন্ডার ইনস্টিটিউটের সিইও বলেন, যেহেতু এই কার্যক্রম আইটি ও প্রযুক্তি সহায়ক ব্যবসার ফ্লাটফর্ম। তাই বেসিসের সাথে  ফাউন্ডার ইনস্টিটিউটের  এই পার্টনারশীপের ফলে বাংলাদেশে আমাদের গ্রাজ্যুয়েট কোম্পানিগুলোর লোকবল নিয়োগ, ব্যবসায়ের প্রসার এবং দ্রুত সাফল্য আসবে।   এছাড়া ফেনক্সের সাথে পার্টনারশীপে আমরা বাংলাদেশের নতুন উদ্যোক্তাদের অন্তর্জাতিকমানের কোম্পানিতে পরিণত করতে অন্তর্জাতিকমানের প্রশিক্ষণ, স্থানীয় পর্যায়ের যোগাযোগ এবং ভেঞ্চার ক্যাপিটালের সুযোগ দিতে সক্ষম হবো।   

ফেনক্স এর জেনারেল পার্টনার ও বেসিসের প্রেসিডেন্ট শামীম আহসান বলেন, যৌথ এই উদ্যোগ স্থানীয় আইটি প্রতিষ্ঠানগুলোকে সিলিকনভ্যালি ভিত্তিক বৃহত্তর ভেঞ্চার ক্যাপিটাল ফার্মের কৌশলগত উপদেশ, অন্তর্জাতিকমানের উদ্যোক্তা প্রশিক্ষণ,আন্তর্জাতিক যোগাযোগ এবং অর্থিক সহায়তার মাধ্যমে অত্যন্ত লাভজনক ও আন্তর্জাতিক কোম্পানিতে পরিণত হতে সাহায্য করবে।   এমনকি “ওয়ান বাংলাদেশ’’ এর ভিশনকে বাস্তবায়নেও সহায়তা করবে।

ফাউন্ডার ইনস্টিটিউশন এর বাংলাদেশ পরিচালক ও বেটার ষ্টোরিজ  এশিয়া এর চীফ ষ্টোরিটেলার মিনহাজ আনওয়ার বলেন, “আমরা এই উদ্যোগের মাধ্যমে প্রচলিত ধ্যান-ধারণাকে পাল্টে দিতে যাচ্ছি এবং আমরা বিশ্বাস করি যে  ঢাকার প্রযুক্তিভিত্তিক স্টার্টআপগুলোর জন্য অফুরন্ত সম্ভাবনার দুয়ার খুলে দিচ্ছে এই  উদ্যোগ।

ইতোমধ্যে ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম ফেনক্স ঘোষণা দিয়েছে যে, ফাউন্ডার ইনস্টিটিউট ঢাকা চ্যাপটারে সাড়ে তিন মাসব্যাপী নিবিড় প্রশিক্ষণের মাধ্যমে গ্রাজ্যুয়েশন করা দক্ষ কোম্পানিগুলোকে ১৫০০০ইউএস  ডলার বিনিয়োগ সহায়তা দেয়া হবে।

ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল এর ফাউন্ডার ও জেনারেল পার্টনার আনিসুজ্জামান বলেন, “বাংলাদেশি উদ্যোক্তাদের সম্ভাবনা দেখে আমরা মুগ্ধ। তাই আমরা এখানে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছি”।   তিনি বলেন, “সিলিকন ভ্যালির আরেকটি প্রতিষ্ঠান এখানে কাজ করেতে আগ্রহ দেখিয়েছে।

উল্লেখ্য, আাগমী ১৭ ফেব্রুয়ারি থেকে ঢাকা ফাউন্ডার ইনস্টিটিউট এর গ্রাজ্যুয়েশন প্রোগ্রাম শুরু হবে এবং ১১ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে। বাংলাদেশের যে কোনো আইটি উদ্যোক্তা http://FI.co/apply/dhaka এই লিংক‘র মাধ্যমে আবেদন করতে পারবেন।

প্রসঙ্গত, ফাউন্ডার ইনস্টিটিউট হল সিলিকন ভ্যালি ভিত্তিক বিশ্বের সবচেয়ে বড় উদ্যোক্তা প্রশিক্ষণ ও স্টার্টআপ অভিষেক প্রোগ্রাম যা এই পর্যন্ত ২৩১০ টির চেয়েও বেশি কোম্পানী  গ্রাজ্যুয়েট করেছে এবং বিশ্বের প্রায় ৮৫টি দেশে এর কার্যক্রম পরিচালিত হচ্ছে ।

বাংলাদেশ সময়: ২৩২৪ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।