ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোন দিয়ে গেট লক-আনলকে নতুন বোল্ট

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৫
স্মার্টফোন দিয়ে গেট লক-আনলকে নতুন বোল্ট

ক্রমেই জীবনকে সহজ, সাচ্ছন্দ্যময় করে তুলছে প্রযুক্তি। বিস্ময়কর সব উদ্ভাবন যেন মানুষের নিত্য-সঙ্গী হয়ে উঠছে।

সেন্সরযুক্ত পণ্য করে দিচ্ছে মানুষের ঘরের কাজ। চাবি ছাড়াই ঘরের দরজা খোলা এবং বন্ধের কাজও করে প্রযুক্তি। তবে এখন আরো সুবিধাজনক উপায়ে।

বিদ্যমান লকিং ডিভাইসগুলো অনুসরণ করেই বাসা বাড়ির দরজার জন্য তৈরি হয়েছে বোল্ট। নতুন এই ডেডবোল্ট স্মার্টফোনের মাধ্যমে নিয়ন্ত্রিত। অ্যান্ড্রয়েড ও আইওএস প্লাটফর্মের ব্যবহারকারীরা পেতে যাচ্ছে দারুণ সুবিধার এ পণ্যটি। আসছে মার্চে এর বিপণন শুরু হবে। দাম নির্ধারিত হয়েছে ৯৯ ডলার।

পণ্যটির ব্যবহার পদ্ধিতে সম্পর্কে বলা হয়েছে যে, এটি ইন্টারনেট সংযোগে কাজ করবে। এজন্য ব্যবহারকারীকে একটি অ্যাপলিকেশন ডাউনলোড করে নিতে হবে। ফলে স্মার্টফোনের পর্দায় একটি টোকা দিলেই বন্ধ ও খুলে যাবে ঘরের মুল দরজা।

এমনকি বাসায় আগত অতিথিদের প্রবেশের বিষয়ে অ্যাপটি ব্যবহার করা যাবে।

নতুন এই সংস্করণের ‘লক কন্ট্রোল’ অ্যাপলিকেশনের মধ্যেই সীমাবদ্ধ। যার ফলে বোল্টের সেন্সর অনুমোদিত স্মার্টফোন শনাক্ত করে স্বয়ংক্রিয়ভাবে দরজা খোলা ও বন্ধের কাজ করতে সক্ষম।

এটি দেখতে ঠিক লকিং ডিভাইসগেুলোর মতো।

অন্যান্য তথ্য অনুযায়ী, বোল্ট ডিভাইজ কম এনার্জি ব্যবহারে ব্লুটুথ পদ্ধতিতে কাজ করে। বিদ্যুত সমস্যাতেও বোল্ট অকার্যকর হয়না। এতে প্রয়োজন হয় ৪টি এএ্ ব্যাটারি যা পুনারায় রিপ্লেসমেন্টের আগে প্রায় ৬ মাস পর্যন্ত টেকসই হয়। আর ব্যাটারিগুলো দূর্বল হয়ে আসলে ব্যবহারকারীদের ইমেইল বার্তায় তা জানিয়ে দেয়।

নির্মাতা প্রতিষ্ঠান বলছে, এটি শুধু দরজা খোলা বন্ধের উদ্দেশ্যেই তৈরি হয়নি।

লকিট্রন অ্যাপসে কি ম্যাচ নামের একটি প্রোগামও যুক্ত করা রয়েছে। যেটা ঘরের বর্তমান কি’র সাথে মিলে ইন্সটলের কাজ সম্পন্ন করে।

এটা ভাড়াটিয়াদের জন্য বেশ উপযুক্ত, কেননা বাড়ির নির্দিষ্ট করা চাবিই এক্ষেত্রে কাজ করবে।

এছাড়া এই বোল্টকে দুরবর্তী স্থান থেকে সংযোগ করতে ব্যবহারকারীদের প্রয়োজন হবে একটি বাড়তি ডিভাইস। ফলে বাড়িতে অতিথি এলেও নিশ্চিন্তে থাকা যাবে।

মজার বিষয় সম্প্রতিকালে বোল্ট নামে স্মার্ট বাল্ব আনে মিসফিট। যেটা নেটওয়ার্ক সংযোগ, কালার পরিবর্তনযোগ্য স্মার্ট বাল্ব যা স্মার্টফোনে সংযোগ স্থাপন করতে পারে।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।