ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গোল্ড স্টাইলাস আনছে ফিফটিথ্রি

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৫
গোল্ড স্টাইলাস আনছে ফিফটিথ্রি

জনপ্রিয় পেন্সিল স্টাইলাসের নতুন ভার্সন প্রকাশের ঘোষণা দিয়েছে ফিফটিথ্রি। তবে টাচস্ক্রিন পণ্যের সহকারী হিসেবে ব্যবহৃত এই স্টাইলাস বা লেখনীদন্ডের এবার গোল্ড ভার্সন আনবে তারা।



অতি সম্প্রতি ফিফটিথ্রি পেন্সিল স্টাইলাসকে অ্যাপলের রিটেইলার স্টোরের অ্যাকসেসরিতে যুক্ত করে। আর এ মুহূর্তে নতুন গোল্ড ভার্সনের ঘোষণা দিল। তাই অনেকেই ধরে নিচ্ছে এটি অ্যাপলের আইপ্যাড এয়ার ২’র উদ্দেশ্যে তৈরি হয়েছে।

উন্মোচিত এই স্টাইলাসকে পর্যবেক্ষণ করে প্রযুক্তি বিশ্লেষকরা বলছে, সম্প্রতি বাজারে আসা আইপ্যাড এয়ার ২ এবং আইপ্যাড মিনি ৩’র সাথে মিল রেখে এটি তৈরি। তাছাড়া দুটি পণ্যেরই গোল্ড ভার্সন আছে।

সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ফিফটিথ্রি’র বর্তমান যে গ্রাফাইট ও ওয়ালনাট’র তৈরি ব্লুটুথ পদ্ধতির মোবাইল স্ক্র্যাচিং এবং নোট টেকিং অ্যাপের পেন্সিল স্টাইলাস আছে এটি তার অনুরুপ। কিন্তু গোল্ড ভার্সন মসৃণ নিঁখুত করে তৈরি এবং বিদ্যুত প্রতিরোধী।

গোল্ড ভার্সনটি আইপ্যাড ৩, ৪ এবং এয়ার মডেলগুলোর উপযোগী বলেও অনুমানিত।

আর যারা স্টাইলাস ব্যবহারে অভ্যস্ত দাম নিয়েও নতুন করে ভাবতে হবেনা। কারণ এটি আগের ৫৯.৯৫ ডলার মূল্যই নির্ধারণ হয়েছে। এই সংস্করণে হার্ডওয়্যার এবং সফটওয়্যার ভিত্তিক ক্রিয়েটিভ টুলসের সংযোজন হয়েছে।

এছাড়া সম্প্রতি উন্মুক্ত অনলাইন প্লাটফর্ম মিক্সের সাথে এটি সহজভাবে সংযুক্ত করা হয়েছে যাতে আঁকাআকিতে মানুষকে উৎসাহী করে তোলা যায়।  

গত বছর ফিফটিথ্রি পেন্সিল ওয়ালনাট উন্মুক্ত করে। এর বিল্ট ইন লিথিয়াম আয়ন ব্যাটারি প্রায় ১ মাস পর্যন্ত কার্যকর। ফিফিটিথ্রি এটি নিজস্ব পেপার অ্যাপের জন্য নির্দিষ্টভাবে তৈরি করে। এর পাশাপাশি টাচস্ক্রিন পর্দায় অন্যান্য স্টাইলাসের মতো ব্যবহারযোগ্য।

তথ্য মতে, পেন্সিল গোল্ড এখন যুক্তরাষ্ট্র এবং কানাডায় প্রি অর্ডার চলছে আর বাজারজাত শুরু হবে মঙ্গলবার থেকে। ফিফটিথ্রি’র ওয়েবসাইট, অ্যামাজন এবং অ্যাপল স্টোরে ভার্সনটি পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, ০১ ফেব্রুয়ারি, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।