ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

২০১৫’র সিলেবাস অনুযায়ী শিশুদের ডিজিটাল অধ্যয়ন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৫
২০১৫’র সিলেবাস অনুযায়ী শিশুদের ডিজিটাল অধ্যয়ন

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ২০১৫ সালের বই ও শিক্ষাক্রম অনুসরণে দ্বিতীয় শ্রেণীর বাংলা, ইংরেজি ও অংক তিন বিষয়ের সফটওয়্যার প্রকাশ করেছে বিজয় ডিজিটাল। প্রতিষ্ঠানটির বিজয় প্রাথমিক শিক্ষা ২ সিরিজে যুক্ত এই সফটওয়্যারগুলো দিয়ে শিশুরা পাঠ্য-বইয়ের বিষয়বস্তুগুলোকে ডিজিটাল যন্ত্রে অধ্যয়নের সুযোগ পাবে।



বাংলা সফটওয়্যারটিতে রয়েছে : ছবির গল্প সুন্দরবন, শীতের সকাল, জলপরি ও কাঠুরে, দাদির হাতের মজার পিঠা। প্রবন্ধের মধ্যে নানা রঙের ফুলফল, দুখুর ছেলেবেলা, খামার বাড়ির পশুপাখি, ছয় ঋতুর দেশ, মুক্তিযুদ্ধের একটি সোনালি পাতা।
কবিতায় আমাদের দেশ, আমি হব, আমাদের ছোট নদী,  ট্রেন, প্রার্থনা এবং কাজের আনন্দ।

প্রতিটি গল্প/প্রবন্ধ/কবিতার সাথে রয়েছে ইন্টারেকটিভ অনুশীলনী।

অংক: এই সফটওয়্যারটিতে আছে সংখ্যা-সংখ্যার তুলনা, জোড়-বিজোড় সংখ্যা ও ক্রমবাচক সংখ্যা। এছাড়া আছে যোগ, বিয়োগ, গুণ, ভাগ এবং ভগ্নাংশ, বাংলাদেশি মুদ্রা ও নোট, পরিমাপ-দৈর্ঘ্য, ওজন, তরলের আয়তন, দিন ও সপ্তাহ, বর্ষপঞ্জি, সময়, জ্যামিতিক আকৃতি। সফটওয়্যারটির প্রতিটি অধ্যায় এক একটি গেমের মতো।


আর ইংলিশে আছে    “Alphabet- A to Z (interactive) 
Rhymes: Head and Shoulders, Days of the week, Rainbow
Stories; Rima and the seed, Life every day, The Golden goose
Look, listen and say (the unit lessons of the book)
Interactive Exercises following the unit lessons, stories and rhymes”।

এর আগে  বিজয় ডিজিটাল বিজয় শিশুশিক্ষা-১ নামে শিশুদের জন্য বাংলা, ইংরেজি ও অংক, বিজয় শিশু শিক্ষা-২ নামেও বাংলা, ইংরেজি ও অংক এবং বিজয় প্রাথমিক শিক্ষা-১ এর বাংলা, ইংরেজি ও অংক বিষয়ক ৯টি সফটওয়্যার প্রকাশ করে। এই নয়টি সফটওয়্যার ৩টি সিডিতে পাওয়া যায়। প্রতিটির দাম ২০০ টাকা।

আর বিজয় প্রাথমিক শিক্ষা ২ এর বাংলা, ইংরেজি ও অংক এই তিনটি সফটওয়্যারের প্রতিটির মূল্য ২০০ টাকা। বাজারের যে কোনো সফটওয়্যার বা সিডি বিক্রেতাদের থেকে এগুলো সংগ্রহ করা যাবে।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।