ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বইমেলায় ডিজিটাল লাইব্রেরি-বাংলা ওসিআর চালু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৫
বইমেলায় ডিজিটাল লাইব্রেরি-বাংলা ওসিআর চালু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় এটুআই স্থাপিত ই-তথ্যকেন্দ্র থেকে বাংলা অপটিক্যাল ক্যারেক্টার রিকগনাইজার (ওসিআর) এবং পাবলিক লাইব্রেরির ডিজিটাল সংস্করণের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (০১ ফেব্রুয়ারি) ইউএনডিপি এবং ইউএসএইড’র কারিগরি সহায়তায় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের সহায়তায় বাস্তবায়িত ই-তথ্যকেন্দ্র ও ওসিআর’র উদ্বোধন করেন তিনি।



এ সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এর মাধ্যমে জনগণ সহজেই গণগ্রন্থাগার অধিদফতরের যাবতীয় সেবা সম্পর্কে জানতে পারবেন। অনলাইনেই গ্রন্থাগারে কি বই রয়েছে, এর প্রকাশক ও প্রকাশকাল সম্পর্কিত তথ্যাদি, নতুন বই, সর্বাধিক পঠিত বই, ই-বুক এবং জনপ্রিয় বইয়ের তালিকা পাওয়া যাবে।

এছাড়াও এখানে রয়েছে আন্তর্জাতিক পর্যায়ের লাইব্রেরি এবং এর সহযোগী প্রতিষ্ঠানের লিংকসমূহ। স্বত্বাধিকার সংরক্ষণের বাইরে মোট ১১৭৮ টি ই-বুক অনলাইনে যেকোনো পাঠক যেকোনো জায়গা থেকে পড়তে বা সংরক্ষণ করতে পারবেন।

এতে আরো বলা হয়, বাংলা ভাষায় লিখিত সব ধরনের বিষয়বস্তুকে ডিজিটাল মাধ্যমে সংরক্ষণ করতে, খুঁজে পেতে এবং সম্পাদনযোগ্য করতে দেশে প্রথমবারের মতো তৈরি হয়েছে বাংলা অপটিক্যাল ক্যারেক্টার রিকগনাইজার (ওসিআর)।

এটুআই প্রোগ্রামের উদ্যোগে চালু হওয়া সার্ভিস ইনোভেশন ফান্ডের আওতায় বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভাসির্টি এই বাংলা ওসিআর তৈরি করে।

উল্লেখ্য, ২০১১ সাল থেকে প্রতি বছর অমর একুশে গ্রন্থমেলা প্রাঙ্গণে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের উদ্যোগের ই-তথ্যকেন্দ্র স্থাপন করা হয়ে আসছে। ই-তথ্যকেন্দ্রের কিয়স্ক (বিক্রয়কেন্দ্র)  থেকে মানচিত্রের মাধ্যমে কোথায় স্টল পরিকল্পনা এবং প্রকাশিত বইয়ের হালনাগাদ তালিকা ব্যবহারকারী নিজেই খুঁজে নিতে পারেন।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।