ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

স্ন্যাপড্রাগন ৮১০ নিয়ে যত সমস্যা!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৫
স্ন্যাপড্রাগন ৮১০ নিয়ে যত সমস্যা!

লক্ষ্য করলে দেখা যায় বিশ্বের নামকরা মোবাইল ফোন নির্মাতারা আগামী  স্মার্টফোনগুলোতে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮১০ প্রসেসর যুক্ত করতে চাইছে।

স্মার্টফোনের বাজারে নিজেদের ভিত্তি মজবুত করে তোলার লক্ষ্যে বেছে নিচ্ছে শক্তিশালী এই হার্ডওয়্যার।

কিন্তু ‌৬৪ বিটের এই স্ন্যাপড্রাগন ৮১০ এর অতিরিক্ত উত্তপ্ত হয়ে উঠা বিষযটি এখন তাদের বাঁধা হয়ে দাড়াচ্ছে।

অতি সম্প্রতি স্যামসাং, ওয়ানপ্লাস আর এখন এলজি’র আসন্ন স্মার্টফোনের জন্য নির্ধারতি এই সকটি’তে এমন সমস্যা দেখা গেছে।

যে কারণে ওয়ানপ্লাস পরবর্তী স্মার্টফোন প্রকাশের সময়ও অনেক পিছিয়ে দেয়। আর এ মুহূর্তে কোরিয়ান ইলেকট্রনিক্স জায়ান্ট এলজি এতোদিন মুখ বন্ধ রাখার পর অবশেষে মুখ খুলেছে। যদিও প্রতিষ্ঠানটি স্বীকার করে নিয়েছে খুব বেশি উত্তপ্তের বিষয়টি। বিবৃতিতে প্রতিষ্ঠানটি এর পাশাপাশি এটাও নিশ্চিত করেছে যে শুধুমাত্র হার্ডওয়্যারটির প্রথম লটে এ ধরনের সমস্যা পরিলক্ষিত হয়।

ধারণা করা হচ্ছে, জি ফ্ল্যাক্স ২ বাজারে আনতেই সমস্যাটি নিয়ে কোনো কথা বলেনি এলজি। এছাড়া সম্প্রতি এক সংবাদ সম্মেলনে সেই নীরবতা ভেঙে গ্রাহকদের মধ্যে যে নেতিবাচক ধারণা তৈরি হয়েছে তা দুর করতে চাইছে। কারণ স্মার্টফোনটি এ মুহূর্তে যারা কেনার চিন্তা করেছিল অতিরিক্ত তাপজনিত সমস্যার বিষযটি শুনে সিদ্ধান্ত হয়ত পাল্টেও ফেলেছে।

উল্লেখ্য, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮১০ চিপসেট এলজি জি ফ্ল্যাক্স ২’তে প্রথম ব্যবহার করে। অতি সম্প্রতি হ্যান্ডসেটটির ঘোষণা এসেছে। পণ্যটি প্রথমে স্থানীয় বাজারে ছাড়ার কথা রয়েছে।

কোরিয়ান জায়ান্ট স্যামসাং‘কে নিয়েও এ ধরনের অনেক গুজব রটে। যা সত্য প্রমাণিত হয় বলে জানা যায় বিভিন্ন প্রতিবেদনের প্রকাশিত তথ্যে।

নির্ধারিত এই সকটি ছাড়া পরবর্তী জি৪ ফ্ল্যাগশীপের কিছু তথ্যও দিয়েছে এলজি। মেটালের তৈরি এ পণ্যটি নিয়ে গ্রাহকদের মনে ঠিক একই রকমের ধারণা তৈরি হবে বলেও অনুমান করছে বাজার বিশ্লেষকরা।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।