ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শিগগিরই আইটি পার্ক গড়ে তোলা হবে বরিশালে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৫
শিগগিরই আইটি পার্ক গড়ে তোলা হবে বরিশালে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বরিশাল: বরিশালে শিগগিরই আইটি পার্ক গড়ে তোলা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

মঙ্গলবার (৩ ফেব্রুয়ারি) বেলা ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে বরিশাল নগরের অশ্বিনী কুমার হলে আয়োজিত তিনদিনের ডিজিটাল উদ্ভাবনী মেলা উদ্বোধনের সময় তিনি এ প্রতিশ্রুতি দেন।



ভিডিও কনফারেন্সে প্রতিমন্ত্রী বলেন, সাবেক মেয়র ও বরিশাল সদর আসনের সংসদ সদস্য প্রয়াত শওকত হোসেন হিরণ এই নগরকে ডিজিটাল করার লক্ষ্যে কাজ করে গেছেন। তিনি যতদূর এগিয়ে রেখে গেছেন, তার হাত ধরেই ডিজিটাল বরিশাল গড়ায় কাজ করছেন তার স্ত্রী বরিশাল সদর আসনের বর্তমান সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ হিরণ।

তিনি বলেন, বরিশালকে ডিজিটাল করার লক্ষ্যে বর্তমান সরকার সার্বিক সহযোগিতা করছে ও করবে। এখানে শিগগিরই আইটি পার্ক গড়ে তোলা হবে। যার জন্য নয় একর জমিও দেওয়ার আশ্বাস মিলেছে কর্তৃপক্ষের কাছ থেকে। অচিরেই এই পার্ক নির্মাণ কাজ শুরু করা হবে। বরিশালে আইটি পার্ক হলে যুব সমাজের জন্য তথ্য প্রযুক্তি নির্ভর কর্মসংস্থান সৃষ্টি হবে।

সন্ত্রাস-সহিংসতা ও জ্বালাও-পোড়াওয়ের বিরুদ্ধে যুব সমাজ রুখে দাঁড়াবে ও নিজেদের তথ্য প্রযুক্তি নির্ভর কর্মে আত্মনিয়োগ করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, তরুণরা গড়বে দেশ, ডিজিটাল হবে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন বাংলাদেশকে ডিজিটাল রূপে রূপান্তর করার প্রয়াস ব্যক্ত করেন, ঠিক তখনই একটি কুচক্রি মহল তার বিরুদ্ধে অবস্থান নেয়।

আজ তারা আবারো দেশকে পিছিয়ে নিতে জ্বালাও-পোড়াওসহ নানা সহিংসতার পথ বেছে নিয়েছে।

তিনি বলেন, বর্তমান সরকারের পরিকল্পনা অনুযায়ী শিগগিরই প্রতিটি আসনের প্রতিটি স্কুলে প্রথম পর্যায়ে সল্প পরিসরে কম্পিউটার ল্যাব দেওয়া হবে। এছাড়া দ্বিতীয় পর্যায়ে বৃহত্তর পরিসরে কম্পিউটার ল্যাব গড়ে তোলা হবে।

বরিশালের জেলা প্রশাসক শহীদুল আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল সদর আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ।

এসময় কুমিল্লা-৪ আসনের সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফকরুল, বিভিন্ন স্কুলের শিক্ষার্থী, বরিশাল সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টুসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মেলা চলাকালে অনলাইনে জমির পর্চা, ই-সেবা, মোবাইল ব্যাংকিং, আউটসোর্সিং, জাতীয় ই-তথ্যকোষ, ভবিষ্যৎ ই-সেবা ও মাল্টিমিডিয়া ক্লাসরুম ইত্যাদি প্রদর্শন করা হবে।

মেলা শেষ হবে ৫ ফেব্রুয়ারি। এতে বরিশালের বিভিন্ন উপজেলা ও প্রতিষ্ঠানের ১০টি স্টল ও একটি মাল্টিমিডিয়া ক্লাশরুম রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।