ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘মডার্ন অফিস বিল্ডিং চ্যালেঞ্জ’ এ লড়ছেন খুবির নাফিজ

মাহবুবুর রহমান মুন্না, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৫
‘মডার্ন অফিস বিল্ডিং চ্যালেঞ্জ’ এ লড়ছেন খুবির নাফিজ

খুলনা: বিশ্বব্যাপী প্রযুক্তি বিপ্লব এ থ্রিডি ভিজুয়ালাইজিং খুবই তাৎপর্যপূর্ণ। মূল নির্মাণ এর আগে একটি স্থাপনা দেখতে কেমন হবে সেটারই একটি ত্রিমাত্রিক দৃশ্য তৈরি করা হয় বিভিন্ন কম্পিউটার সফটওয়্যার এর মাধ্যমে।

তার মধ্যে বহুল জনপ্রিয় সফটওয়্যার হল ‘Sketch Up, Autodesk 3DS Max, Autodesk Maya, Auto Cad, Blender, Revit, Cinema 4D। কোন গেম ক্যারেকটার, হলিউড এর অ্যানিমেটেড মুভি ক্যারেকটার, আর্কিটেকচারাল ভিজুয়ালাইজিং, প্রোডাক্ট ডিজাইন এ এই সফটওয়্যার গুলো খুবই গুরুত্বপূর্ণ।  

তেমনই ইতালীয় প্রতিষ্ঠান স্কেচআপ টেক্সচার ক্লাব (http://www.sketchuptextureclub.com/challenge/) বিশ্বব্যাপী মডার্ন অফিস বিল্ডিংয়ের থ্রিডি মডেল আর্কিটেকচারাল রেনডারিং প্রতিযোগিতা আয়োজন করেছে।   বিশ্বের প্রায় ৬৫টি দেশের ৬০০ প্রতিযোগী এতে  অংশগ্রহণ  করেছে। এদের মধ্যে আছে আছে  খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) স্থাপত্য বিভাগ এর ৪র্থ বর্ষের  ছাত্র  নাফিজ রাহাত।

ইতিমধ্যে প্রতিযোগিতার জন্য নিবন্ধন পর্ব শেষ হয়েছে গত ৩১ জানুয়ারি। এখন ভোটিং পর্ব শুরু হয়েছে। আগামি ৬ ফেব্রুয়ারি পর্যন্ত ভোট করা যাবে। সবচেয়ে বেশি  ভোট  অর্জনকারী  হবেন  বিজয়ী। পুরস্কার  হিসেবে  বিজয়ী পাবেন এক হাজার ইউএস ডলার। সেরা ৩০ টি কাজ এর তালিকা প্রকাশ করা হবে ৮ ফেব্রুয়ারি ও বিজয়ীদের নাম ঘোষণা হবে ১৪ ফেব্রুয়ারি।

প্রতিযোগিতায় সর্বাধিক তিনটি রেনডার ইমেজ  সাবমিট  করেছেন খুবির এই মেধাবী শিক্ষার্থী।

নাফিজ রাহাতকে ভোট দিতে এই লিংকে ক্লিক করুন। -
http://www.sketchuptextureclub.com/challenge/modern-office-building-24-12-2014/author/457


এই প্রতিযোগিতার বিস্তারিত জানতে পারবেন-
http://www.sketchuptextureclub.com/challenge/modern-office-building-24-12-2014/artworks


প্রতিযোগিতায় অংশগ্রহণকারী নাফিজ রাহাত মঙ্গলবার (৩ জানুয়ারি) সন্ধ্যায় বাংলানিউজকে বলেন, ‘বিশ্ব যেভাবে এগিয়ে যাচছে আমাদেরও তাল মিলিয়ে এগিয়ে যেতে হবে। অনেক সীমাবদ্ধতার মাঝেও আমরা সামনে এগিয়ে যাচ্ছি। এ ধরনের প্রতিযোগিতায় আমাদের অংশগ্রহণ বাকিদেরও অনুপ্রাণিত করবে বলে আমি আশা করি।

তিনি জানান, এ প্রতিযোগিতায় বাংলাদেশের আরও দুটি বিশ্ববিদ্যালয়ের দু্ই শিক্ষার্থী লড়ছেন। তারা হলেন- ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ছাত্র সাদমান জামান এবং আহসানুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি  বিশ্ববিদ্যালয়ের ধ্রুব আর নির্বাস নূর।

সাদমান জামানকে ভোট করতে ক্লিক করুন
http://www.sketchuptextureclub.com/challenge/modern-office-building-24-12-2014/author/49

আর নির্বাস নূরকে ভোট করতে ক্লিক করুন
http://www.sketchuptextureclub.com/challenge/modern-office-building-24-12-2014/author/896

দেশের মুখ উজ্জল করতে মেধাবী এ তিনজনকে ভোট দিতে পারেন যে কেউ।

বাংলাদেশ সময় : ১০২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।