ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রবি গ্রাহকদের বিনামূল্যে ইন্টারনেট অপেরা মিনি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৫
রবি গ্রাহকদের বিনামূল্যে ইন্টারনেট অপেরা মিনি রবি গ্রাহকদের বিনামূল্যে ইন্টারনেট অপেরা মিনি / কাশেম হারুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মোবাইলফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের গ্রাহকরা এখন থেকে অপেরা মিনি ব্রাউজার দিয়ে বিনামূল্যে প্রতিদিন ৫ মেগাবাইট ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাবেন।
 
রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত এক যৌথ সংবাদ সম্মেলনে বুধবার এ বিশেষ অফারের ঘোষণা দেন রবি’র চিফ অপারেটিং অফিসার (সিওও) মাহতাবউদ্দিন আহমেদ।



অপেরা সফটওয়্যারের দক্ষিণ এশিয়ার ভাইস প্রেসিডেন্ট সুনীল কামাথ নতুন এই প্যাকটি সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন।     

সুনীল কামাথ বলেন, বিনামূল্যে ইন্টারনেট সুবিধা উপভোগ করতে রবি গ্রাহকদের তাদের ফোনে অপেরা মিনি ব্রাউজার খুলে ‘ফ্রি ইন্টারনেট কুপন’ আইকনে ক্লিক করতে হবে। এরপর একটি অ্যাক্টিভেশন পেইজ খুলবে, যেখান থেকে গ্রাহকরা প্রতিদিন ৫ মেগাবাইট ফ্রি ইন্টারনেট কুপন চালু করতে পারবেন। কুপনটির পৃষ্ঠপোষক বাংলাদেশের বৃহত্তম অনলাইন মার্কেটপ্লেস বিক্রয়ডটকম। রবি গ্রাহক যাদের ফোনে অপেরা মিনি ব্রাউজার ইন্সটল করা নেই, তারা m.opera.com সাইটটি থেকে বিনামূল্যে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিতে পারবেন।

ফ্রি ইন্টারনেট কুপনের পাশাপাশি ভবিষ্যতে রবি গ্রাহকরা অপেরা মিনি ব্রাউজারের মাধ্যমে সাশ্রয়ী মূল্যে রবি ইন্টারনেট কুপন কিনতে পারবেন। কুপন কেনার প্রক্রিয়াটি সহজ এবং এটি রবি গ্রাহকদের জন্য একটি উপযোগী অফার। ইন্টারনেট ব্যবহারের সময় ব্রাউজারটির মাধ্যমে ব্যবহারকারী এই সাশ্রয়ী ডাটাপ্যাক কেনা ও চালু করা যাবে। ফলে, অপেরা মিনির মাধ্যমে নিরবচ্ছিন্নভাবে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন গ্রাহকেরা।  

সুনীল কামাথ বলেন, ইন্টারনেট প্যাকটি একই সঙ্গে গ্রাহকদের যত খুশি বিনোদন ও তথ্যপ্রাপ্তির সুযোগ করে দেবে। রবি গ্রাহকরা এই ফ্রি ইন্টারনেট কুপনের মাধ্যমে ওয়েব ব্রাউজিং, ছবি আদান-প্রদান, সামাজিক যোগাযোগ মাধ্যমে মন্তব্য করা, ই-মেইল দেখাসহ আরো অনেক সুযোগ উপভোগ করতে পারবেন বলে আমাদের প্রত্যাশা।          

রবি’র চিফ অপারেটিং অফিসার (সিওও) মাহতাবউদ্দিন আহমেদ বলেন, ডাটার সঠিক ব্যবহারের মাধ্যমে অনেক দেশ অর্থনৈতিক উন্নয়ন ঘটিয়েছে। দেশে এখন ১২ শতাংশ গ্রাহক স্মার্টফোন ব্যবহার করছে। বাকি গ্রাহকদের কাছেও আমরা যেতে চাই। অপেরা মিনির সঙ্গে এ ধরনের উদ্যোগ দেশে প্রথম। ডাটা ব্যবহারের ক্ষেত্রে রবির সাফল্য অনেক বেশি। অপেরা মিনির সহযোগিতায় বিনামূল্যে ইন্টারনেটের সংখ্যা আরো কীভাবে গ্রাহক বাড়ানো যায়, যার মাধ্যমে দেশের উন্নয়নে অবদান রাখা যাবে-এটাই আমাদের লক্ষ্য।

আপাতত প্রতিদিন ৩০ হাজার গ্রাহক এই কুপন সুবিধা পাবেন। পরবর্তীতে এই সংখ্যা বাড়ানোর চেষ্টা থাকবেন আমাদের, বলেন তিনি।        

বেসিক জাভা ফোন থেকে শুরু করে সর্বশেষ অ্যান্ড্রয়েড ও আইওএস স্মার্টফোনসহ প্রায় সব ধরনের ফোন ব্যবহারকারী অপেরা মিনি অ্যাপের মাধ্যমে ওয়েব ব্রাউজ করতে পারবেন। অপেরা মিনির অনন্য কম্প্রেশন টেকনোলজির মাধ্যমে একটি ওয়েব পেইজের নির্দিষ্ট আকারের ১০ শতাংশে পরিণত হয়। এই কম্প্রেশনের মাধ্যমে একই পরিমাণ ডাটা দিয়ে অন্যান্য মোবাইল ব্রাউজার ব্যবহারকারীদের চেয়ে অপেরা মিনির গ্রাহকরা আরো বেশি ব্রাউজ করার সুযোগ পান।

রবি আজিয়াটা লিমিটেড:
রবি আজিয়াটা লিমিটেড মালয়েশিয়ার আজিয়াটা গ্রুপ বারহাদ ও জাপানের এনটিটি ডেকোমা’র একটি যৌথ কোম্পানি। ২০১৪ সালের সেপ্টেম্বরের প্রাপ্ততথ্য অনুযায়ী, রবি রাজস্ব আয়ের দিক থেকে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর। এর গ্রাহক সংখ্যা আড়াই কোটির বেশি। রবি দেশের মোট জনসংখ্যার প্রায় ৯৯ শতাংশ জনগোষ্ঠীকে ১১ হাজার টুজি নেটওয়ার্ক এবং প্রায় ২ হাজার ২২০টি ৩.৫জি নেটওয়ার্কের মাধ্যমে গ্রাহক সেবা প্রদান করছে। ২০৭টি দেশে ৪০০টি অপারেটরের সঙ্গে চুক্তির মাধ্যমে ব্যাপক ভিত্তিতে আন্তর্জাতিক রোমিং সেবা প্রদান করছে রবি।

রবি দেশের প্রথম অপারেটর হিসেবে জিপিআরএস ও থ্রিজি সেবা চালু করেছে। অপারেটরটি ডিজিটাল সেবা চালুর দিক থেকে অনেক ক্ষেত্রে পথিকৃতের ভূমিকা পালন এবং গ্রামীণ ও উপশহর অঞ্চলগুলোর সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর জন্য মোবাইল আর্থিক সেবা চালু করতে ব্যাপক বিনিয়োগ করেছে।

অপেরা সফটওয়্যার:
অপেরা সফটওয়্যার এমন পণ্য ও সেবা প্রদান করছে, যা বিশ্বের ৩৫ কোটি মানুষকে ইন্টারনেটে যুক্ত করছে। গ্রাহকদের সেরা ওয়েব সেবা প্রদানের লক্ষ্যে বিশ্ব জুড়ে ১৩০টি অপারেটর অপেরার সঙ্গে যুক্ত হয়েছে। অপেরার মোবাইল অ্যাডভেরটাইজিং প্লাটফরমের মাধ্যমে এর গ্রাহকদের পণ্য ও সেবার তথ্য পৌঁছে যাচ্ছে বিশ্বের ৫০ কোটি গ্রাহকের কাছে। অপেরা সম্পর্কে আরো জানতে www.opera.com সাইটটি ব্রাউজ অথবা  Facebook, Twitter and blogs.opera.com ‡ সাইটটিতে অপেরা ফলো করা যেতে পারে।

অপেরা সফটওয়্যার এএসএ’র ট্রেডমার্ক হচ্ছে- অপেরা, অপেরা মিনি, ও লোগো এবং অপেরা সফটওয়্যার লোগো। অন্যান্য ট্রেডমার্ক তাদের নিজ নিজ মালিকের সম্পত্তি।     

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা ফেব্রুয়ারি ০৪, ২০১৫ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।