ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫

প্রথম দিনেই উপচে পড়া ভিড়

বাংলানিউজটিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৫
প্রথম দিনেই উপচে পড়া ভিড় দেলোয়ার হোসেন বাদল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিজিটাল ওয়ার্ল্ড, বিআইসিসি থেকে: তথ্যপ্রযুক্তি ভিত্তিক আন্তর্জাতিক সম্মেলন ও প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫’এর প্রথম দিনেই দেখা গেছে উপচে পড়া ভিড়।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে চার দিনব্যাপী এই  মেলা।

সোমবার বিকেলে মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানের পর সন্ধ্যা ছ’টা নাগাদ লোকে লোকারণ্য হয়ে পড়ে মেলা চত্বর।

উত্তরা থেকে মেলায় এসেছেন স্নিগ্ধা আক্তার ঝরা। মেলায় আসা প্রসঙ্গে তিনি জানান, মেলা কেমন হচ্ছে সেটাই দেখতে এসেছি।

এছাড়া অনলাইনের নানামুখী ব্যবহার সম্পর্কেও সম্যক ধারণা নিতে এসেছেন অনেকে।

মিরপুর-১০ নম্বর থেকে এসেছন বাংলা কলেজের শিক্ষার্থী আতিক রেজা। তিনি এসেছেন অনলাইনে কিভাবে প্রবাসী মন্ত্রণালয়ের সুযোগ সুবিধা পাওয়া যায় সে ব্যাপারে জানতে।

আতিক রেজা বাংলানিউজকে বলেন, বিদেশে যাওয়ার জন্যে অনলাইনে সরকারি কী সুবিধা আছে সেটা জানতে এসেছি। মেলায় অনলাইনে ফর্ম সাবমিট করে গেলাম।

তবে উদ্বোধন হলেও এখনও ‍পুরোপুরি চালু হয়নি মেলার সব স্টল। অনেক স্টলে চলছে প্রস্তুতির কাজ। তবে শতকরা ৮০ ভাগ স্টল প্রস্তুত হয়ে গেছে।

প্রস্তুতির দিনে লোক সমাগমের সাড়া দেখে খুশি আয়োজকরা। দেশের ৫৫টি মন্ত্রণালয় ও অধিদফতরের অধিকাংশই অংশ নিয়েছে মেলায়।

অনলাইনের সেতুর টোল আদায় পদ্ধতির পাশাপাশি বিশেষ সফটওয়্যারের মাধ্যমে চোরাই গাড়ি শনাক্ত করার বিষয়ে ধারণা দেয়া হয় সেতু বিভাগের স্টলে।

সেতু বিভাগের স্টলে কথা হয় উপ-সচিব এসএম লাভলুর রহমানের সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, অনলাইনে কিভাবে সেতুর টোল আদায় করা যায় সেই বিষয়ে দর্শনার্থীদের ধারণা দেওয়া হচ্ছে। এছাড়া সেতু পার হওয়ার সময় চোরাই গাড়ি শনাক্তের পদ্ধতিও জানানো হচ্ছে বিস্তারিত।

তিনি আরো বলেন, প্রথম দিনেই দর্শনার্থীদের এত সাড়া পাওয়া যাবে কল্পনাও করতে পারিনি। দর্শনার্থীদের অনলাইনে জানার আগ্রহ ক্রমশই বেড়ে চলেছে। ’
মূলত তরুণ-তরুণীরাই বেশি এসেছে প্রথম দিনে। নর্থসাউথ বিশ্ববিদ্যালয় থেকে এসেছেন আনোয়ার।

উদ্বোধনের দিনে মেলায় আসা প্রসঙ্গে তিনি বলেন, আমি অনলাইনে টুকিটাকি কাজ করি। প্রথম দিনেই মেলার সার্বিক পরিবেশ দেখতে এসেছে। অনলাইনে সুযোগ সুবিধার জন্য আমাদের জন্য কতটুকু ব্যবস্থা করা হয়েছে সেই বিষয় দেখার জন্য এসেছি। ’

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের সেবা কিভাবে গ্রামের মানুষ অনলাইনে পেতে পারে সে বিষয়টি দেখানো হচ্ছে তাদের স্টলে। এছাড়া দরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নসহ গ্রামীণ জনপদ কিভাবে অনলাইন সেবা পেতে পারে সেই বিষয়েও তথ্য দেওয়া হচ্ছে।

মেলার প্রায় ১শ’টি স্টল থেকে নানা ই-সেবা প্রদর্শন করছে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় এবং অধিদফতর। মূলত ‘ই-গভর্নেন্স’ শীর্ষক প্রদর্শনীর মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গঠনে সরকারের অগ্রযাত্রার প্রতিচ্ছবি খুঁজে পাওয়া যাবে এই মেলায়। পাশাপাশি এ প্রদর্শনীর মাধ্যমে জনগণের দোরগোড়ায় ডিজিটাল সেবা পৌঁছে দেওয়ার যাবতীয় সরকারি উদ্যোগ সম্পর্কেও জানানো হবে মেলায়।

অনলাইনে ঘরে বসে কেনাকাটার নানা আয়োজন নিয়ে মেলায় থাকছে ৪টি প্যাভিলিয়ন, ১০টি মিনি প্যাভিলিয়ন ও ২২টি স্টল। নিরাপদে অনলাইনে কেনাকাটার নানা অফারের পাশাপাশি নিজেদের সেবার পসরা নিয়ে হাজির হয়েছে দেশি জনপ্রিয় ই-কমার্স প্রতিষ্ঠানগুলো।
   
মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপে বাংলাদেশের জয়যাত্রা তুলে ধরতে ৪২টি স্টলে রয়েছে ‘মোবাইল ইনোভেশন’ শীর্ষক প্রদর্শনী। এখানে বাংলাদেশি ডেভেলপার কোম্পানিগুলোর জনপ্রিয় অ্যাপ্লিকেশনের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পাবেন দর্শনার্থীরা। উইন্ডোজ, আইওএস এবং অ্যান্ড্রয়েড প্লাটফর্মের সহস্রাধিক দেশী অ্যাপ্লিকেশন থাকবে মোবাইল ইনোভেশন জোনে।
 
বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৫

** ‘এখানেই ভবিষ্যত’
** থাকছে মিনিস্ট্রিরিয়াল কনফারেন্স-ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড
** ২৫ দেশের আইটি বিশেষজ্ঞদের মিলনমেলা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।