ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫

৮০ শতাংশ মানুষকে আইটি প্রশিক্ষণ দিতে হবে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫
৮০ শতাংশ মানুষকে আইটি প্রশিক্ষণ দিতে হবে দোলোয়ার হোসেন বাদল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিজিটাল ওয়ার্ল্ড, বিআইসিসি থেকে: দেশের ৮০ শতাংশ মানুষকে আইটি প্রশিক্ষণের আওতায় আনার আহবান জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার(১০ ফেব্রুয়ারি’ ২০১৫)বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫’ মেলায় মিনিস্ট্রিয়াল কনফারেন্সে সমাপনী বক্তব্যে তিনি এ আহবান জানান।



এ সময় তিনি তথ্য প্রযুক্তির ব্যবহারে বাংলাদেশ ব্যাংকের ভূয়সী প্রশংসা করে বলেন, ২০০৯ সালেও বাংলাদেশ ব্যাংকে আইসিটির ব্যবহার ছিল না বললেই চলে। এখন সেই চিত্র বিপরীত।     

কনফারেন্সে প্রবন্ধ উপস্থাপন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

১০ লাখ আইটি পেশাদার তৈরির মাধ্যমে আগামী ৫ বছরের মধ্যে বছরপ্রতি তথ্য প্রযুক্তি খাতের রপ্তানি আয় এক বিলিয়ন ডলারে উন্নীত করার লক্ষ্যমাত্রা ঘোষণা করেন সজীব ওয়াজেদ জয়।

তিনি বলেন, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত হবে বাংলাদেশ। এরপর আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে উন্নত দেশ।

মঙ্গলবার(১০ ফেব্রুয়ারি) সকাল ১০টায় চার দিনব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ডের দ্বিতীয় দিনের কর্মসূচি শুরু হয় মিনিস্ট্রিরিয়াল কনফারেন্সের মধ্য দিয়ে।

প্রথমবারের মতো আয়োজিত এ কনফারেন্সে বাংলাদেশসহ এ অঞ্চলের ৬টি দেশের মন্ত্রিপরিষদ সদস্যরা অংশ নেন। অন্য দেশগুলো হলো- ভুটান, নেপাল, মালদ্বীপ, ভিয়েতনাম ও কম্বোডিয়া।

‘ফিউচার ইজ হেয়ার’ স্লোগানে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে তথ্যপ্রযুক্তির এ আন্তর্জাতিক মেলা।

সোমবার(৯ ফেব্রুয়ারি) চার দিনব্যাপী (৯-১২ ফেব্রুয়ারি) ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

** আইটিখাতে রফতানি আয় হবে এক বিলিয়ন ডলার
** জরুরি প্রয়োজনে ‘ড্যাফোডিল ড্রোন’
** মিনিস্ট্রিয়াল কনফারেন্সে শুরু দ্বিতীয় দিন
  
বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।