ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫

‘লক্ষ্মী’তে যোগাযোগে প্রয়োজন নেই অ্যাকাউন্ট

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৫
‘লক্ষ্মী’তে যোগাযোগে প্রয়োজন নেই অ্যাকাউন্ট ছবি:দেলোয়ার হোসেন বাদল/ বাংলানিউজটোয়েন্টফোর.কম

ডিজিটাল ওয়ার্ল্ড, বিআইসিসি থেকে: চাহিদা অনুযায়ী তথ্য দিয়ে অ্যাকাউন্ট তৈরির পর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে একে অপরের সঙ্গে যোগাযোগ করতে হয়। এসব ক্ষেত্রে অনেক সময় ইচ্ছা না থাকা সত্ত্বেও দিতে হয় ব্যক্তিগত তথ্য।


 
তবে অ্যাকাউন্ট খোলার এ ধরনের ঝামেলা নেই ‘লক্ষ্মী’তে। শুধুমাত্র ওয়েবসাইটে প্রবেশ করেই যে কেউ চ্যাট, ভিডিও কনফারেন্স, ওয়েব সেমিনার, ফাইল ট্রান্সফারসহ বিভিন্ন সুবিধা নিতে পারবেন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত লক্ষ্মীর মাধ্যমে।
 
প্রায় তিন বছর আগে শুরু হওয়া সোশ্যাল মিডিয়ার এ প্ল্যাটফর্ম সম্পর্কে বাংলাদেশর মানুষের তেমন একটা ধারণা না থাকলেও যোগাযোগের ক্ষেত্রে পৃথিবীর ৯০টিরও বেশি দেশের মানুষ এ প্ল্যাটফর্ম ব্যবহার করছেন।

এমনটিই দাবি ‘লক্ষ্মী’র প্যাভিলিয়নে দায়িত্বরত জহিরের।
 
‘ফিউচার ইজ হেয়ার’ স্লোগানে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন (বিআইসিসি) কেন্দ্রে চলছে চার দিনব্যাপী (৯-১২ ফেব্রুয়ারি) ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫’। ৯ ফেব্রুয়ারি সোমবার দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি এ উৎসবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
বুধবার (১১ ফেব্রুয়ারি) মেলার তৃতীয় দিনে মোবাইল ইনোভেশন প্রদর্শনী অংশে কৌতুহলী দর্শনার্থীদের প্রশ্নের উত্তর দিচ্ছিলেন জহির। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ওয়েবসাইটে (www.lokkhi.io) প্রবেশের পর আপনার সামনে ৬টি অপশন চলে আসবে। এর মধ্যে রয়েছে পাবলিক চ্যাট, ভিডিও চ্যাট, লাইভ শেয়ারিং, ওয়েবিনার (ওয়েব বেইসড সেমিনার), সোশ্যাল নেটওয়ার্কিং ও ফাইল শেয়ারিং অপশন। এখান থেকে পছন্দেরটি বেছে নিয়ে চ্যাট, কনফারেন্স, সেমিনার সব কিছুই করতে পারবেন।
 
এছাড়া ইনভাইট অপশনের মাধ্যমে বন্ধু-বান্ধবদেরও আমন্ত্রণ জানানোর সুযোগ রয়েছে বলে জানান তিনি।
 
বিশ্বব্যাপী পঞ্চাশ হাজারেরও বেশি ‘লক্ষ্মী’র ব্যবহারকারী রয়েছেন উল্লেখ করে তিনি আরো বলেন, বাংলা, ইংরেজি দু’ভাষায় এতে লেখা সম্ভব। এ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহারের জন্য আপনাকে বাংলায় কোনো সফটওয়্যার ইনস্টল করতে হবে না।
 
‘লক্ষ্মী’ নাম কেন এমন প্রশ্নের উত্তরে জহির বলেন, সন্তান যখন ভালো কিছু করে তখন আমরা তাকে ‘লক্ষ্মী’ হিসেবে আখ্যা দেই। ভালো কিছু মানেই ‘লক্ষ্মী’।
 
বাংলাদেশি ডেভেলপারদের তৈরি অনলাইন যোগাযোগ মাধ্যম ও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফম ‘লক্ষ্মী’। শিগগিরই অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য মেসেঞ্জার অ্যাপ চালু করবে ‘লক্ষ্মী’।
 
সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সঙ্গে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) যৌথভাবে ডিজিটাল ওয়ার্ল্ডের আয়োজন করেছে।
 
বিশ্বের ২৫টি দেশ থেকে আসা ৮৫ জন তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ, ১২০টি বেসরকারি প্রতিষ্ঠান এবং ১০০টি সরকারি সংস্থার অংশগ্রহণে বসেছে বিশ্ব প্রযুক্তির এ মিলন মেলা। আয়োজনের সহযোগিতায় রয়েছে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বেসিস)।
 
প্রথম দু’দিনের মতো তৃতীয় দিন বুধবারও রয়েছে বিভিন্ন সেমিনার, বিজনেস ও কর্মশালার ওপর ১১টি সেশন, রয়েছে ৩টি কনফারেন্স।
 
বাংলাদেশ সময়: ১১১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১,২০১৫

** আলোচনা মানে ‘কুকীর্তি’ উস্কে দেওয়া

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।