ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দক্ষ জনবল ও ব্যবস্থাপনা ঘাটতি আইটির বাধা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৫
দক্ষ জনবল ও ব্যবস্থাপনা ঘাটতি আইটির বাধা ছবি: দেলোয়ার হোসেন বাদল/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: তথ্য-প্রযুক্তিখাতে বিশ্ববাজারে প্রতিনিধিত্ব করছে বাংলাদেশ। কিন্তু দক্ষ জনবল ও ব্যবস্থাপনার ক্ষেত্রে ঘাটতি রয়েছে বলে মত দিয়েছেন আইটি সংশ্লিষ্টরা।


 
বুধবার (১১ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল ওয়ার্ল্ড মেলার তৃতীয় দিন ‘ডেমো ডে-টিচ রকার্স’ শীর্ষক অনুষ্ঠানে বক্তারা এ মত দেন।
 
৯-১২ ফেব্রুয়ারি তথ্য ও প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস) যৌথভাবে এর আয়োজন করে।
 
বক্তারা বলেন, তথ্য প্রযুক্তি খাতে বাংলাদেশ প্রতিনিধিত্ব করছে। দক্ষ জনবল ও ব্যবস্থাপনায় সরকারি ও বেসরকারি খাতে পদক্ষেপ নিলে বাধা অতিক্রম সম্ভব হবে।
 
বক্তারা বলেন, বাংলাদেশের বাজার সম্প্রসারণ হচ্ছে। স্বল্প হলেও দেশি বিদেশি বাজার তৈরি হচ্ছে। তার প্রমাণ ২০০৭ সালের পর থেকে দেশীয় আইটি বাজার।

তিনি বলেন, ই-কমার্সের ক্ষেত্রেও এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এখন এক ঘণ্টার মধ্যে অর্ডার দিলে যেকোনো পণ্য আপনার ঘরে চলে আসে। ই-কমার্সের ফলে কোনো ঝুঁকি ছাড়াই ব্যবসার প্রসার হচ্ছে। টেকনোলজির দ্রুত সম্প্রসারণের ফলে এসব সম্ভব হয়েছে।
 
বক্তারা বলেন, আগে ই-কর্মাস শুধু টেকনোলজি পণ্য বিক্রি হলেও বর্তমানে সব পণ্য ই-কমার্সের মধ্যে কেনাবেচা সম্ভব।
 
অনায়াসে শিক্ষা পদ্ধতিও অনলাইনে চলে এসেছে। সব খাত অচিরেই অনলাইনে চলে আসবে। অনলাইন বাজার সৃষ্টিতে সব বাধা দূর করতে সরকারের সহযোগিতা চান বক্তারা।
 
অনুষ্ঠানে চালডাল ডটকম, শিক্ষাবিষয়ক সাইট লক্ষ্মী, বিভিন্ন বাংলা সাইট, বিপণী ডটকম, ফাইন্ড জব ইন্টাজেন্টলিসহ বেশ কয়েকটি সাইট কীভাবে ই-কমার্স করছে এবং কার্যক্রম চালাচ্ছে তার বর্ণনা দেন।
 
অনুষ্ঠানে বেসিস সভাপতি শামীম বাংলাদেশি ব্র্যান্ড কীভাবে বিশ্ব বাজার দখল করছে তার ওপর সংক্ষিপ্ত আলোচনা করেন।
 
এসময় আইটি খাতে বাধা ও সম্ভাবনা তুলে ধরেন নিউজক্রেড’র কো-ফাউন্ডার ইরাজ ইসলাম। অনুষ্ঠানে দেশি-বিদেশি আইটি সংশ্লিষ্টরা বিভিন্ন বিষয়ে প্রশ্ন করেন।
 
অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের এক্সিকিউটিভ ডিরেক্টর মো. আহসান উল্যাহ, ঢাকা চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি সাইফুর রহমান, আশেকুর রহমান, জামিলুর রেজা চৌধুরী, হাবিব উল্যাহ চৌধুরীসহ আইটি খাতের সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৫

** ঘরে বসেই জানুন ট্রেনের অবস্থান ও পদ্মাসেতুর অগ্রগতি
** মুহূর্তেই সমাধান ‘রিভ চ্যাটে’
** সব সন্ধানের ‘সন্ধান’
** এ বছর দুই হাজার মার্চেন্টের টার্গেট এসএসএল’র
** ‘লক্ষ্মী’তে যোগাযোগে প্রয়োজন নেই অ্যাকাউন্ট
** আলোচনা মানে ‘কুকীর্তি’ উস্কে দেওয়া

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।