ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল ওয়ার্ল্ডে ‘এথিক্যাল হ্যাকিং’ কর্মশালা

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৫
ডিজিটাল ওয়ার্ল্ডে ‘এথিক্যাল হ্যাকিং’ কর্মশালা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: হ্যাকিং কি, হ্যাকার কারা, হ্যাকিংয়ের ধরন, এথিক্যাল হ্যাকিং এবং শুধু হ্যাকিং এর পার্থক্য এবং বিভিন্ন ধরনের নিরাপত্তা দুর্বলতা নিয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হয়ে গেলো বিশেষ প্রশিক্ষণ কর্মশালা।

ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ এর শেষ দিন বৃহস্পতিবার গ্রিনভিউয়ে অনুষ্ঠিত এক ঘণ্টার এই কর্মশালা পরিচালনা করেন অ্যালুমিনিয়াম সিকিউরিটির প্রতিষ্ঠাতা আলমাস জামান।

‘রিবুট: দ্য ইথিক্যাল হ্যাকিং কনফারেন্স’ বিষয়ক এই সেমিনারে যোগ দেয় ঢাকার বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

অংশগ্রহণমূলক এই কর্মশালায় বাংলাদেশে সংঘটিত সাইবার ক্রাইম বিষয়ে বিশদ বিবরণ দেন আলমাস জামান। তিনি জানান, বাংলাদেশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন শাখা বর্তমানে অনেক উন্নত এবং যে কোন ধরনের সাইবার ক্রিমিনালকে তারা ধরতে সক্ষম। তিনি বলেন, হ্যাকিং অসাধারণ একটি জ্ঞান, এটিকে খারাপ কাজে না লাগিয়ে ভাল কাজে ব্যবহার করলে আইন প্রয়োগকারী সংস্থাগুলো থেকেও কোনো বাধা আসবে না, সবাই হ্যাকারদের ভাল চোখে দেখবে। আইসিটি অ্যাক্ট অনুযায়ী সাইবার অপরাধীদের বিভিন্ন সাজার কথাও তিনি জানান। একই সঙ্গে তিনি আশাবাদ ব্যক্ত করেন যে তারা ইন্টারনেট হটলাইন সেন্টার নামে খুব শিগগিরই একটি অনলাইন হেল্প সেন্টার খুলতে যাচ্ছেন যেখানে যে কেউ তাদের সমস্যা এবং সমাধানের ব্যাপারে সরাসরি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হবে।

সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পিবিআই সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ইউনিটের অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মাদ সিরাজ আমিন।

** আইটিতে ক্যারিয়ার গড়তে প্রযুক্তিতে পড়াশোনা জরুরি নয়
** ডিজিটাল ওয়ার্ল্ড ঘুরে গেলেন সাড়ে চার লাখ দর্শনার্থী !
** ‘প্রোডাক্ট জীবনে মূল্যযোগের যোগ্যতা থাকতে হবে’

বাংলাদেশ সময়: ০৭০৮ ঘন্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৫   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।