ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অনলাইনে বাংলায় তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রশিক্ষন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫
অনলাইনে বাংলায় তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রশিক্ষন

যুক্তরাষ্ট্রভিত্তিক জনপ্রিয় তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ প্রতিষ্ঠিান ইরুডিভার্সিটি (www.Erudeversity.com) এখন বাংলায় আইসিটি বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কোর্স চালু করেছে। সম্প্রতি প্রতিষ্ঠানটির ফ্রি-প্রশিক্ষণ প্ল্যাটফর্মে প্রশিক্ষণার্থীদের জন্য ইন্টারেক্টিভ ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে চাকুরি নির্ভর বাংলা কোর্সও চালু করেছে।



যার ফলে ইংরেজী, স্প্যানিশ ও হিন্দী এর পাশাপাশি এখন বাংলায়ও প্রশিক্ষণ নেয়ার সুযোগ হচ্ছে।

২০১৪ সালে শেষের দিকে ইরুডিভার্সিটি প্রশিক্ষন বিষয়ক ইন্টারেক্টিভ ওপেন সোর্স ওয়েব প্ল্যাটফর্ম চালু করে এবং ইতিমধ্যে সারা বিশ্বের অসংখ্য প্রশিক্ষনার্থী প্রশিক্ষণ গ্রহন করে কেরিয়ার পরিবর্তনে সক্ষম হয়েছে।

ইরুডিভার্সিটির পরিচালক এ প্রসঙ্গে বলেন, সারা বিশ্বের বিপুল সংখ্যক বাংলা ভাষাভাষিদের চাহিদার কথা চিন্তা করে আমরা বাংলা ভাষায় ট্রেনিং ভিডিও অনুবাদ কার্যক্রম শুরু করেছি। বিশ্বের যেকোনো জায়গা থেকে অনলাইনে বসে চাকুরিনির্ভর এই তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীরা ফ্রি-ল্যান্সার, গ্রাফিক ডিজাইনার, কার্টুন অ্যানিমেটর, সফটওয়্যার ডেভেলপার বা উদ্যোক্তা হতে পারবে।

প্ল্যাটফর্মটির মাধ্যমে প্রশিক্ষকরাও নতুন কোর্স তৈরি করে প্রশিক্ষনার্থীদের মধ্যে কোর্সটির জনপ্রিয়তার ভিত্তিতে আয় করে থাকেন। প্রতিষ্ঠানটি বিনা পয়সায় উচ্চমানের টিউটোরিয়াল ভিডিও'র সাহায্যে প্রশিক্ষনার্থীদের বর্তমান চাকুরি বাজার উপযোগী হাই-ডিমান্ড টেকনিক্যাল কোর্স এবং সফটওয়্যার টুলস বিষয়ে প্রশিক্ষণ প্রদানে বদ্ধ-পরিকর।

প্রতি সপ্তাহে নতুন ভিডিও টিউটোরিয়াল যুক্ত করার পাশাপাশি আরো নতুন কিছু ভাষায় কোর্স চালু করার পরিকল্পনাও করছে তারা।
ফলে প্রশিক্ষনার্থীরা বিনা খরচে ঘরে বসেই আইসিটি প্রশিক্ষন নিয়ে নিজেদের ভাগ্য পরিবর্তন করতে পারবে। খুব শীঘ্রই বাংলাদেশ থেকেও অনলাইনে পরীক্ষার মাধ্যমে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রশিক্ষণ সর্টিফিকেট পাবার সুযোগ থাকছে বলে জানান সংশ্লিষ্টরা যা কিনা বর্তমান চাকুরি বাজারে বিপুল সহায়তা করবে।

প্রতিষ্ঠানের এই (www.erudeversity.com) ঠিকানায় আরো জানা যাবে।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।