ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘বাংলাদেশ সামিট-ফিচারিং গুগল ফর এডুকেশন’ শুরু

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৫
‘বাংলাদেশ সামিট-ফিচারিং গুগল ফর এডুকেশন’ শুরু

তথ্যপ্রযুক্তি জ্ঞানের উৎকর্ষতা বৃদ্ধির লক্ষে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শুরু হয়েছে ‘বাংলাদেশ সামিট-ফিচারিং গুগল ফর এডুকেশন ২০১৫’।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার প্রধান অতিথি হিসাবে শুক্রবার দুই দিনব্যাপী এ সামিট উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফর রহমান, উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ গোলাম রহমান, এমিরিটাস প্রফেসর ড. আমিনুল ইসলাম, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ও আহ্বায়ক প্রফেসর ড. সৈয়দ আক্তার হোসেন ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. প্রকৌশলী এ কে এম ফজলুল হক প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার বলেন, প্রযুক্তি কে পাথেয় করে সমৃদ্ধ স্বদেশ সৃষ্টিতে এ ধরনের আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।   প্রযুক্তি ও জ্ঞানভিত্তিক সমাজ নির্মাণে এ ধরনের সামিটের বিকল্প নেই। তিনি বলেন, গুগল শুধু একটি সার্চ ইঞ্জিন নয় এটি তথ্য ও জ্ঞান ভান্ডার। তরুণ প্রজন্মকে জ্ঞানের নিরন্তর পিপাসায় এ ভান্ডারে যেতে হবে বারবার। বাংলাদেশের তরুণদের আগামী দিনের পাঠ ও পঠন পদ্ধতি সম্পর্কে অবহিত করতে এ আয়োজন করায় তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

সভাপতির বক্তব্যে সবুর খান বলেন, শিক্ষার বাহন হিসেবে শুরু থেকেই ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় প্রযুক্তিকে প্রাধান্য দিয়েছে। বাংলাদেশে গুগল ক্লাসরুমের পথিকৃৎও এই বিশ্ববিদ্যালয়।   সময়ের পরিবর্তিত চাহিদা অনুসারে পাঠদান প্রক্রিয়া এখন শুধুমাত্র শ্রেণীকক্ষে সীমাবদ্ধ নেই। এখন যে কেউ যেকোন স্থান  থেকে ইচ্ছে করলেই পাঠগ্রহণ করতে পারে। এ জন্য গুগল প্ল্যটফর্ম একটি অনন্য দৃষ্টান্ত। কেননা যে কোন বিষয়ে তথ্যসমৃদ্ধ কনটেন্ট এখানে আপলোড করা থাকে। এতে শিক্ষার্থীরা একাধিকবার এর নির্যাস গ্রহণ করে পরিপূর্ণভাবে একটি বিষয় অনুধাবন করতে পারে। প্রযুক্তির ছোঁয়ায় শিক্ষার পদ্ধতি আমুল বদলে দিতে এবং জীবনকে সুন্দরভাবে সাজাতে বিশ্ববিদ্যালয়ের এ নিরন্তর প্রয়াস অব্যাহত থাকবে বলে আশাবাদ করেন তিনি।

এ সামিটে শিক্ষার কাজে ব্যবহৃত গুগলের বিভন্ন প্রোডাক্ট বিশেষ করে গুগল আর্থ,  শিক্ষার জন্য ইউটিউব, গুগল সার্চ, গুগল ড্রাইভ, গুগল ক্যালেন্ডার, গুগল হ্যাং আউটস্, গুগল সাইটস্,  গুগল ক্রোম, গুগল ফরমস্ এবং জিমেইল বিষয়ে গুরুত্বপূর্ন সেশানসমূহ  প্রাধান্য পায়।   বিভিন্ন ক্যাটাগরিতে তিনশত শিক্ষক, শিক্ষার্থী ও পেশাজীবী এতে অংশগ্রহন করেন। অংশগ্রহণকারীরা সনদ ও পুরস্কারের পাশাপাশি আজীবন গুগল এডুকেশন টুলসের বিকাশমান ধারার সাথে সম্পৃক্ত থাকার সুযোগ পাবে।  

‘বাংলাদেশ সামিট-ফিচারিং গুগল ফর এডুকেশন ২০১৫’ এর সাপোর্ট পাটনার রবি আজিয়াটা লিমিটেড। সেশান পরিচালনা করছেন গুগল এডুকেশন ট্রেইনার ডেভিস এপাস্ (থাইল্যান্ড) ও গুগল সার্টিফায়েড টিচার জন গ্যারি গার্সিয়া (ফিলিপাইনস্) ।

বাংলাদেশ সময়: ০১৪২ ঘণ্টা, ফেব্রয়ারি ২৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।