ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এমডব্লিউসি’তে বিজয়ীরা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, মার্চ ৫, ২০১৫
এমডব্লিউসি’তে বিজয়ীরা

মোবাইল শিল্পকে ঘিরে বিশাল আয়োজন “মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস’ জমে উঠেছে পুরোদমে। ২ মার্চ স্পেনের বার্সেলোনায় শুরু হওয়া এই আয়োজনের শেষ দিন আজ।

অন্যান্য বছরের তুলনায় আরো আড়ম্বরপূর্ণভাবে অনুষ্ঠিত এই প্রদর্শনীতে প্রায় ৯০ হাজার মানুষের পদচারণা ঘটেছে।

এই আসরের উল্লেখযোগ্য পর্ব ‘সিএসএমএ অ্যাওয়ার্ড’। অ্যাপল এই অ্যাওয়ার্ড’র ‘বেস্ট স্মার্টফোন অ্যাওয়ার্ড’ ক্যাটাগরিটি ভাগাভাগি করে নিয়েছে কোরিয়ার ইলেকট্রনিক্স ব্র্যান্ড এলজি’র সাথে। অবশ্য, ট্যাবলেট ক্যাটাগরি থেকে ছিটকে পড়েছে অ্যাপল। প্রতিবারই এ‌ পুরস্কারটি যায় অ্যাপলের ঝুলিতে, আর এবারে সার্ফেস প্রো ৩ দিয়ে অ্যাওয়ার্ডটি জিতল মাইক্রোসফট।

‘বেস্ট ট্যাবলেট ক্যাটাগরিতে’ মনোনীতরা হলো অ্যাপল আইপ্যাড এয়ার ২, স্যামসাং গ্যালাক্সি ট্যাব এস ৮.৪, গুগল নেক্সাস ৯, মাইক্রোসফট সার্ফেস প্রো ৩ এবং সনি এক্সপেরিয়া জেড৩ ট্যাবলেট কমপেক্ট।    

গ্লোবাল সিস্টেম ফর মোবাইল অ্যাসোসিয়েশন (জিএসএমএ) বিচারকরা মাইক্রোসফট সার্ফেস প্রো ৩ সম্পর্কে বলেছেন “অত্যন্ত মনোযোগের সহিত পণ্যটির পরিকল্পনা করা হয়েছে যাতে সার্বজনীন একটা সেতুবন্ধন তৈরি হয়েছে। এটার ব্যবহার ও গঠন পরিকল্পনা অন্যান্যগুলোর মতো নয়। ব্যবহারকারীরা এই ট্যাবলেটকে স্বাদরে গ্রহণ করবে”।

টেলকিম ইন্ড্রাস্টির জন্য এই অ্যাওয়ার্ডের যাত্রা ১৯৯৬ সাল। গ্যাজেট অ্যাওয়ার্ডের মতো এই অ্যাওয়ার্ডগুলোও অধিক মর্যাদাপূর্ণ। সারা বিশ্বের শতাধিক প্রযুক্তি প্রতিষ্ঠান নতুন নতুন উদ্ভাবনা নিয়ে অংশগ্রহণ করেছে এতে।

এমডব্লিউসি ২০১৫’তে প্রায় ৩০০ বিশেষজ্ঞ প্যানেলের মাধ্যমে নির্বাচন করা হয়েছে সেরা প্রযুক্তিপণ্য। এখানে শুধু পণ্যের জনপ্রিয়তা বিজয়ের নিশ্চয়তা রাখেনা। পণ্যের গুণগতমান থেকে শুরু করে সার্বিক দিক পর্যবেক্ষণের ফলশ্রুতিতে সেরাদের বাছাই করা হয়।

‘বেস্ট স্মার্টফোন ক্যাটাগরিতে’ মনোনীত পণ্যগুলো “অ্যাপল আইফোন ৬, এইচটিসি ওয়ান এম৮, এলজি জি৩, স্যামসাং গ্যালাক্সি নোট ৪, সনি এক্সপেরিয়া জেড৩”।

এখানে অ্যাপল আইফোন ৬ এবং এলজি ৩ সেরা নির্বাচিত হয়। যদিও এটা অ্যা্পলের বেলায় নতুন কিছুই না কিন্তু এলজি এই সফলতাকে দারুণভাবে উপভোগ করছে।

আর ‘বেস্ট লো কস্ট স্মার্টফোন ক্যাটাগরিতে’ মনোনীত হয় “এলজি এল৪০, অ্যালকাটেল ওয়ানটাচ পপ সি১, মটো ই, নকিয়া লুমিয়া ৫৩০, জিওমি রেডমি ওয়ানএস”।

কম দাম অনুযায়ী দারুণ কার্যকর বলে ‘মটো ই’ জিতে নেয় এই পুরস্কারটি।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।