ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শাড়ি পরা শেখাবে ‘হাউ টু ওয়্যার অ্যা শাড়ি’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, মার্চ ৫, ২০১৫
শাড়ি পরা শেখাবে ‘হাউ টু ওয়্যার অ্যা শাড়ি’

বাংলাদেশসহ ভারতীয় উপমহাদেশের নারীদের ঐতিহ্যবাহী ও নিত্যনৈমিত্তিক পরিধেয় বস্ত্র শাড়ি। একইসঙ্গে বিভিন্ন অনুষ্ঠানের সবচেয়ে উপযোগী পোষাকও।

শাড়ি পরাকে উৎসাহিত করতে স্মার্টফোন ও ট্যাবলেট ব্যবহারকারীদের জন্য অভিনব অ্যাপস তৈরি করেছে রেভারি কর্পোরেশন।

‘হাউ টু ওয়্যার অ্যা শাড়ি’ নামের এ অ্যাপটিতে দেখানো হয়েছে কীভাবে শাড়ি পরতে হয়।   কুচি দেয়া থেকে শুরু করে ঘোমটা পর্যন্ত গ্রাফিক্স দিয়ে দেখানো হয়েছে সবকিছু।  

এ সম্পর্কে প্রতিষ্ঠানের ম্যানেজিং ডিরেক্টর নাসিমা আক্তার নিশা বলেন, ‘শাড়ি আমাদের এবং এই সাব-কন্টিনেন্টের নারীর একটি স্টেটমেন্ট। কোন স্টাইলের শাড়ি কীভাবে পরতে হবে, তা এখানে দেখানো হয়েছে।   কেবল শাড়ি পরা দেখলে একঘেয়েমি চলে আসতে পারে তাই বিভিন্ন স্টাইলে শাড়ি পরার সঙ্গে নানা রকমের মিউজিক সেট করা আছে।

তিনি আরও বলেন, ‘আমাদের দেশের মেয়েরা বেশ ফ্যাশন সচেতন। তারা গায়ে হলুদের অনুষ্ঠানে রবীন্দ্রনাথের গল্পের মতো আটপৌরে শাড়ি পরার চেষ্টা করেন। এমনকি বিভিন্ন অনুষ্ঠানে বিভিন্ন স্টাইলে শাড়ি পরতে চান। মূলত তাদের জন্যই এই অ্যাপস।

তাই যারা শাড়ি পরতে বান্ধবীর জন্য অপেক্ষায় থাকেন, তারা হাউ টু ওয়ার অ্যা শাড়ি মোবাইলে ইনস্টল করে নিতে পারেন। পলকেই জেনে যাবেন বিভিন্ন স্টাইলে শাড়ি পরার নিয়ম।

এখানে “নিভি, বাঙালি, রাজস্থানি, কুর্গি, মারমেইডসহ বেশ কয়েকটি স্টাইলে শাড়ি পরার নিয়ম দেখানো হয়েছে। ৩৫ মেগাবাইটের এই অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা http://goo.gl/NS72Z এবং আইফোন ব্যবহারকারীরা http://goo.gl/48nmn থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। বিস্তারিত : www.reveriegroup.com  ঠিকানায়।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।