ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোন আসক্তিতে বাড়ছে আত্মপ্রীতি-নিঃসঙ্গতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৭ ঘণ্টা, মার্চ ৬, ২০১৫
স্মার্টফোন আসক্তিতে বাড়ছে আত্মপ্রীতি-নিঃসঙ্গতা

ঢাকা: স্মার্টফোন ব্যবহারে কেউ যতটা না ‘স্মার্ট’ হয়ে উঠছে, তার চেয়ে বেশি হয়ে উঠছে আত্মপ্রেমী ও নিঃসঙ্গ। মানসিকতার ওপর প্রভাব ফেলে একজন ব্যবহারকারীর মধ্যে এই নেতিবাচক ব্যক্তিত্ব তৈরি করছে স্মার্টফোন।



সাম্প্রতিক এক গবেষণায় এমনটিই দাবি করা হয়েছে। গবেষকের দাবি, স্মার্টফোন ব্যবহারের কারণে ব্যক্তি নিজেকে ও তার ব্যবহৃত বস্তু সমূহকে সবার থেকে সেরা ভাবছে। সেই সঙ্গে তার মধ্যে সৃষ্টি হচ্ছে ঈর্ষা, বিদ্বেষ ও নিঃসঙ্গতা।

গবেষণার ফলাফলে বলা হয়, প্রতিনিয়ত স্মার্টফোনের প্রতি ব্যবহারকারীদের আসক্তি বাড়ছে। সেই আসক্তি প্রভাব ফেলছে ব্যবহারকারীর মানসিক অবস্থার ওপর। বলা যায়, একরকম নিযন্ত্রণ করছে ব্যবহারকারীর মানসিক অবস্থা।

গবেষণার পরিচালক যুক্তরাজ্যের ডারবি ইউনিভার্সিটির মনোবিজ্ঞানের শিক্ষক জহির হোসাইন জানান, আত্মপ্রেম (নিজেকে ও নিজের ব্যবহৃত বস্তুসমূহকে সবার ওপরে ভাবা) ও  বাতুল মনোভাবের (ঈর্ষা, বিদ্বেষ ও নিঃসঙ্গতা) সঙ্গে স্মার্টফোনের প্রতি আসক্তির সরাসরি সম্পর্ক রয়েছে।

গবেষণা শেষে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে ১৩ শতাংশই স্মার্টফোনের প্রতি আসক্ত, যারা প্রতিদিন অন্তত ৩ ঘণ্টা ৩৬ মিনিট স্মার্টফোন ব্যবহার করে থাকেন।

জহির হোসাইন বলেন, একজন ব্যবহারকারী যত বেশি স্মার্টফোন ব্যবহার করবে, এর প্রতি তত আসক্ত হওয়ার প্রবণতা বাড়বে।

ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, স্কাইপি, ক্যান্ডিক্রাশসহ বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন স্মার্টফোন ব্যবহারকারীরা ব্যবহার করে থাকেন। এসব অ্যাপ্লিকেশন ব্যবহারকারীকে সহজেই স্মার্টফোনের প্রতি আসক্ত করে বলে গবেষণার ফলাফলে উল্লেখ করেন জহির হোসাইন।

বাংলাদেশ সময়: ২২৫৮ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।