ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সর্বোচ্চ ক্ষমতার জিপি‌ইউ ‘টাইটন এক্স’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, মার্চ ৭, ২০১৫
সর্বোচ্চ ক্ষমতার জিপি‌ইউ ‘টাইটন এক্স’

‘টাইটন এক্স’ নামের গ্রাফিক্স প্রোসেসিং ইউনিটের (জিপিইউ) ঘোষণা দিয়েছে এনভিডিয়া। এতোটা ক্ষমতাসম্পন্ন জিপিইউ এখন পর্যন্ত বিশ্বের কোথাও দেখা যায়ানি, জোড়ালো দাবি প্রযুক্তিপণ্যের জন্য চিপ নির্মাতা বলে খ্যাত প্রতিষ্ঠানটির।



গেম ডেভলোপারদের কনফারেন্সে নতুন জিপিইউ কার্ডের ঘোষণা আসে এনভিডিয়া থেকে। প্রতিষ্ঠানের সিইও পণ্যটি সম্পর্কে জানাতে গিয়ে গ্রাহকদের উদ্দেশ্যে প্রতিশ্রুতি দিয়ে বলেন, এটা বিশ্বের সবচেয়ে শক্তিশালী জিপিইউ। এতে ৮ বিলিয় ট্রানজিস্টর যুক্ত করা হয়েছে গত বছর প্রকাশিত টাইটান জেড’এ ছিল ৭ মিলিয়ন।

অনুষ্ঠানে প্রদর্শিত এর অসংখ্য বিষয় সবাইকে অবাক করে দেয়। যেগুলোর মধ্যে সবচেয়ে আকৃষ্টকর ৪ ইঞ্জিন শক্তিক্ষম ডেমো যাকে ‘কিট’ বলা হচ্ছে। অনুষ্ঠানে এর বৈশিষ্ট্য সম্পর্কে মোটামুটি বিস্তারিত ধারণা দেয়া হয়।

প্রযুক্তি বিশেষজ্ঞদের ধারণা, প্রতিদ্বন্দীতার মাঠ আরো শক্ত করতে এনভিডিয়া পণ্যটি আনছে।

টাইটান এক্স আনার পেছনে আরেকটি উদ্দেশ্যে ‘সিল্ড সেট টপ বক্স’। অতি সম্প্রতি গেমিং ডিভাইসটির ঘোষণা দিয়েছে এনভিডিয়া।

তথ্য মতে, ‘সিল্ড সেট টপ বক্সে’ থাকছে আসন্ন এই গ্রাফিক্স কার্ড। নকশা পরিকল্পনা থেকে শুরু করে এটি তৈরি করতে হাজারোধিক প্রকৌশলী লেগেছে।

এতে ১২ জিবি ফ্রেম বাফার এবং ৮ বিলিয়ন ট্রানজিস্টর আছে যা দিয়ে ব্যবহারকারী যে কোনো কিছু দারুণভাবে চালাতে পারবে। কেননা এতে আকৃষ্টকর গতি আছে।

আরো বলা হয় যে, ভিআর হেডসেট যেমন অকুলাস রিফ্ট এর মতো ডিভাইসের কথা মাথায় রেখে চিপটি নকশা করা হয়েছে।

কারণ নির্মাতা প্রতিষ্ঠানগুলো একত্রিত হয়ে গ্রাফিক্স সংক্রান্ত বিষয়গুলো সমৃদ্ধশীল করতে চাই। যাতে সব পর্যায়ের গেমারদের কাছে তারা ভার্চুয়াল বা কার্যত সত্যিকারের অভিজ্ঞতা পৌছে দিতে পারে।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।