ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বাড়ানো হচ্ছে আইফোন ৬এস’র র‌্যাম

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, মার্চ ৮, ২০১৫
বাড়ানো হচ্ছে আইফোন ৬এস’র র‌্যাম

পরবর্তী আইফোনের র‌্যাম দ্বিগুণ করার সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটির সবশেষ প্রকাশিত স্মার্টফোন আইফোন ৬ ও ৬ প্লাস, আর আগামী আইফোনের মডেল ৬এস এবং ৬এস প্লাস।

খুব সম্ভাবনা রয়েছে এ বছর শেষে পানি প্রতিরোধক্ষম নতুন আইফোন মডেলগুলো আইফোন ভক্তদের হাতে পৌছবে। বিষ্ময়কর এ তথ্য ফাঁস করেছে অ্যাপলের আসন্ন সব পণ্যের সাথে সংযুক্ত থাকে এমন এক সুত্র।

নাম অপ্রকাশিত সুত্রটি জানায়, আইফোন ৬এস’এ যুক্ত করা হচ্ছে ২ জিবি র‌্যাম।

কিন্তু খবরটি বিতর্ক তৈরি করতে পারে বলে অনুমান করা হচ্ছে। কারণ প্রযুক্তি অঙ্গনের অনেকেই অ্যাপল পণ্যের খুঁতগুলো প্রতীয়মানের দিকটি সামনে আনবে। যে মুহূর্তে কেউ কেউ বলতে পারে অ্যাপল আইওএস ৮ সংস্করণে সবকিছুই চমৎকারভাবে সম্পন্ন হচ্ছে।

বর্তমানে আইফোন ৬ প্লাস অ্যাপলের সর্বাধিক বড় আইফোন। সুবিধার পাশাপাশি বেশকিছু অসুবিধাযুক্ত পণ্যটির ডিসপ্লেতে অত্যাধিক রেজ্যুলেশন রয়েছে। যেজন্য মডেলটি উন্মুক্তের আগে প্রত্যাশীদের আশা ছিল কমপক্ষে ১.৫ জিবি ৠামের। কিন্তু অ্যাপল তা করেনি।

পণ্যটি নিয়ে সামনে আসা অন্যান্য বিষয়ের মধ্যে রয়েছে এর ব্যবহারকারীরা যখন সাফারি খুলে অনেকগুলো ট্যাব রাখছে, তখন ব্রাউজারটি প্রত্যেকবার পুরনো ট্যাবগুলো রিফ্রেশ করছে। যেটা নির্দেশ করে আরো সামান্য ৠামের প্রয়োজনের দিকটা।

কিন্তু এরপরেও সফটওয়্যারের ক্ষেত্রে অ্যাপলই রাজা। বলা হচ্ছে এর কার্যক্রম অ্যান্ড্রয়েডের অনুরুপ নয় কিন্তু দুটি পণ্যেই রয়েছে শক্ত নিয়ন্ত্রণ।

এদিকে আইওএস ৯ সম্পর্কে বলা হয়েছে, এটি স্থিতিশীল ও উপযুক্ত বিষয়গুলোর সমন্বয় করা হয়েছে। আগের এক প্রতিবেদনের তথ্য মতে, নতুন কোনো ফিচার নয় কেবল বিদ্যমান সমস্যাগুলোর সংশোধন করা হচ্ছে আপডেটটিতে।

তাই আগ্রহীরা ধরে নিতে পারে ছোটখাটো সমস্যাগুলো দুর করতে সবার আগে নজর দেবে অ্যাপল।

এছাড়া অ্যান্ড্রয়েড ওএস যুক্ত স্মার্টফোনগুলো কমদামে অধিক র‌্যাম নিয়ে প্রকাশের দিকটি তুলে ধরা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।