ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘মাল্টি-উইন্ডো’ সাপোর্ট পেতে পারে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, মার্চ ১১, ২০১৫
‘মাল্টি-উইন্ডো’ সাপোর্ট পেতে পারে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা!

অ্যান্ড্রয়েডে পরবর্তী হালনাগাদ হিসেবে যুক্ত হচ্ছে ‘মাল্টি-উইন্ডো’। গুগলের অ্যান্ড্রয়েড অপেন সোর্স প্রজেক্টের (এওএসপি) ফ্রেমওয়ার্ক কোড’র কমিট বা কার্যক্রম থেকে এ ধরনেরই ইঙ্গিত এসেছে।



বিভিন্ন প্রতিবেদনে এ বিষয়ে জানানো হয়, নতুন এ ফিচারটি প্রকাশের সম্ভাবনা খুব বেশি প্রতীয়মান। কিন্তু এ মুহূর্তে ফিচারটির কোনো কার্যক্ষমতা নেই, কেবল এর কোডিং একঝলক দেখেই শেষ।

এতোদিন সুবিধাটি স্যামসাং’র বড় পর্দার পণ্যগুলোতে উপভোগ্য হয়েছে।

প্রযুক্তি দুনিয়ার লোকজন এ খবরে বলছে, কোরিয়ান জায়ান্টের পর সার্চ জায়ান্টও মনে করছে ফিচারটি আনার এখনই উপযুক্ত সময়। তাছাড়া নেক্সাস রেঞ্জে যেহেতু ৬ ইঞ্চির বৃহদাকার পর্দা এসেছে।

মাল্টিপল-উইন্ডো সাপোর্ট সত্যিই যদি অ্যান্ড্রয়েডে আসে তবে প্লাটফর্মের জন্য এটি চমৎকার সংযোজন হবে। অন্ততপক্ষে বড় পর্দার ব্যবহারকারীদের জন্য এটি অধিক প্রয়োজনীয় হবে।

এছাড়া বলা হয়, অ্যান্ড্রয়েড অ্যাপস’র ডিপিআই সমস্যাগুলো অ্যাপস চালুতে বিলম্ব করে। এর কারণ অ্যাপসের ব্যাপ্তি কেবল স্মার্টফোন এবং ট্যাবলেটের মধ্যে। তবে এক্ষেত্রে কোনো সমস্যাই থাকবেনা বলে আশা করা হচ্ছে।

এর মাধ্যমে ব্যবহারকারীরা একইসময়ে একাধিক কাজ করতে পারবে যেমন ভিডিও দেখার সময় কোনো কিছু লেখার কাজ ছাড়াও ওয়েবে কাজ করতে পারবে।

কিন্তু ফিচারটি সম্পর্কে আপাতত বাড়তি কোনো তথ্য নেই যেমন কবে নাগাদ প্রকাশ হচ্ছে।

গ্যালাক্সি সিরিজে থাকা এরুপ অফার দিয়ে ট্যাব বা স্মার্টফোন ব্যবহারকারী দুই বা ততোধিক অ্যাপস ব্যবহার করতে পারে একইসময়।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, মার্চ ১১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।