ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিজয় সফটওয়্যার বিতর্কে বিসিএস’র বক্তব্য

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৫
বিজয় সফটওয়্যার বিতর্কে বিসিএস’র বক্তব্য

সম্প্রতি গুগল প্লেস্টোরে বাংলা লেখার সফট্ওয়্যার বিজয়ের লেআউটের আংশিক পরিবর্তন করে রিদমিক ও ইউনিবিজয় নামক দুটি অ্যান্ড্রয়েড অ্যাপ প্রকাশ করা হয়। এ ব্যাপারে বিজয়ের স্বত্বাধিকারী মোস্তাফা জব্বার অ্যাপ দুটি সরানোর জন্য গুগল কর্তৃপক্ষকে অনুরোধ করেন।

বিষয়টি যাচাই বাছাই করে গুগল অ্যাপ দুটিকে সরিয়ে দেয়।

কিন্তু অ্যাপ দুটি সরানোর পর সোশ্যাল সাইটসহ বিভিন্ন গণমাধ্যমে মোস্তাফা জব্বারকে উদ্দেশ্য করে অশালীন মন্তব্য করা হয়। বিষয়টি বাংলাদেশ কম্পিউটার সমিতিকে (বিসিএসক) তিনি অবহিত করায় বিসিএস মনে করছেন তথ্যপ্রযুক্তি একটি মেধাভিত্তিক শিল্প। এখানে স্বীকৃতি ও সম্মান প্রদর্শন খুবই জরুরী।  

বিসিএস’র মতে, সম্মানিত ব্যক্তিদের প্রতি সম্মান প্রদর্শন না করে ব্যক্তিগতভাবে আক্রমণ কারও কাছেই গ্রহণযোগ্য নয়। কেউ যদি কারও কোন কাজে ক্ষুব্ধ হয়ে থাকেন তবে তা আইনগতভাবে সমাধান করতে পারেন।

স্পষ্টভাবে সকলকে অবহিত করতে বিসিএস আরো বলছে, দেশের যে কোন সফট্ওয়্যার পণ্যের মেধাসম্পদের অধিকার রক্ষায় তারা সচেষ্ট রয়েছে।

উল্লেখ্য, মোস্তাফা জব্বার বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি হিসেবে ৪ বার দায়িত্ব পালন করেন। তিনি বেসিস এর প্রতিষ্ঠাতা সহ-সভাপতি এবং আনন্দ কম্পিউটারস এর প্রধান নির্বাহী। সরকারের সংশ্লিষ্ট দফতর থেকে বিধি মোতাবেক বিজয় সফট্ওয়্যার এর কপিরাইট ও প্যাটেন্ট স্বত্ব অর্জন করেছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।