ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাপল সেবায় বিঘ্ন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৫

আকস্মিকভাবেই অ্যাপলের অ্যাপস, আইটিউনস এবং আইক্লাউড স্টোরে বিঘ্ন ঘটায় পুরো দিনটাই এসব মাধ্যমের সেবা গ্রহণে ব্যবহারকারীদের অসুবিধায় পড়তে হয়। আইক্লাউড সার্ভিস কয়েক ঘণ্টার মধ্যে সচল হলেও অন্য দুটি মাধ্যমে সকাল থেকে প্রায় সন্ধ্যা পর্যন্ত সমস্যা বিরাজ করছিল।

আর এ কারণে গত বুধবার অ্যাপল ভক্তরা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সক্রিয় থেকে স্ট্যাটাস দেয় ‘অ্যাপ স্টোর ও আইটিউনস স্টোর থেকে অ্যাপস, মিউজিক সেবা নেয়া যাচ্ছেনা’।

এদিকে সংবাদমাধ্যমুগলোও জানাতে থাকে অ্যাপলের লাখ লাখ ব্যবহারকারীরা আইটিউনস, অ্যাপ স্টোর, আইবুকস অথবা ম্যাক অ্যপ স্টোর থেকে মিউজিক, ভিডিও, অ্যাপস কিনতে পারছেনা। এমনকি আইক্লাউড মেইলে প্রবেশ করা যাচ্ছেনা। সে মুহূর্তে সেবাগুলো যাদের অধিকারে রয়েছে তারাও ডাউনলোড করতে পারছেনা। যে সমস্যা বিস্তার লাভ করছে পৃথিবী জুড়ে।

আইটিউনস এবং অ্যাপ স্টোর পেজে অ্যাকসেস পেলেও কোনো পণ্য কেনার চেষ্টা করলে ক্রুটি সংক্রান্ত বার্তা ভেসে উঠছে। যাতে লেখা “তোমার আইটিউনস স্টোর রিকোয়েস্ট আমরা সম্পন্ন করতে পারিনি”।

অ্যাপলের ওয়েবসাইটে জানানো হয়, ইউকে সময় সকাল ৯ টা থেকে এ ধরণের বিভ্রাট নজরে আসে। সন্ধ্যা ৭টা নাগাদ তা ঠিক হয়। এর ফলে প্রতিষ্ঠানের ৪০ মিলিয়ন ডলার বিক্রির সুযোগ হারাতে হয়েছে।

কিন্ত এর পুরো বিস্তর উল্লেখ না করে শুধু ইন্টারনাল ডিএনএস ক্রুটির কারণে সমস্যার উদ্ভব বলে বিবৃতিতে উল্রেখ করে অ্যাপল। সেইসাথে গ্রাহকদের কাছে দু:খ

প্রকাশ করে এবং অসুবিধা সহ্য করায় ধন্যবাদ জানিয়ে যত দ্রুত সম্ভব সেবাগুলো ব্যবহারকারীদের কাছে গ্রহনযোগ্য করার প্রতিশ্রুতি দেয়া হয়।

উল্লেখ্য, এ ঘটনার দুই দিন পরই নতুন অ্যাপল ওয়াচ এবং ১২ ইঞ্চির ম্যাক বুকের ঘোষণা দেয় কোপার্টিনোর এই প্রযুক্তিপণ্যের জায়ান্ট।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।