ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

পানির নিচেও ছবি তুলবে ‘গ্যালাক্সি এক্সকভার ৩’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫
পানির নিচেও ছবি তুলবে ‘গ্যালাক্সি এক্সকভার ৩’

৩০ মিনিট পর্যন্ত প্রায় ১ মিটার পানির গভীরে থাকতে সক্ষম গ্যালাক্সি এক্সকভার ৩। কেবল পানি প্রতিরোধক্ষমই নয় পানির নিচে ছবিও তুলতে পারে এটি।

রয়েছে আরো সব চমকপ্রদ ফিচার। রাগিড বা খুব কঠিন খ্যাত স্মার্টফোনটি উন্মুক্তের যাবতীয় প্রস্ত্ততি সম্পন্ন করেছে কোরিয়ান জায়ান্ট।

কোয়াড কোর ১.২ গিগাহার্জ প্রসেসরে পরিচালিত ৪.৫ ইঞ্চির ডব্লিউভিজিএ পর্দার এই স্মার্টফোনটি এপ্রিলে আনুষ্ঠানিক প্রকাশ হচ্ছে বলে জানা গেছে।

স্যামসাং’র আসন্ন এই স্মার্টফোনে নিয়ে প্রতিবেদনগুলো জানায়, অনেকটা চুপিসারে আনা হচ্ছে এক্সকভার ৩।

স্মার্টফোনটির বিশেষ বৈশিষ্ট্য ইউএস এমআইএল-এসটিডি৮১ইজ যা তাপ, আদ্রতা, বৃষ্টি এবং ঝুকিপূর্ণ সব মুহূর্ত প্রতিরোধে কাজ করে। ফলে নানা ধরনের আঘাতেও এক্সকভার ৩ থাকে সুরক্ষিত।  

আর ধুলোবালি প্রতিরোধযোগ্য তো বটেই। অন্যান্য তথ্য মতে, ব্যবহারকারীরা যখন এটি পানিতে নিমজ্জিত করবে সেক্ষত্রে ‍এর কভার সামান্য একটু এঁটে দিতে হবে।

প্রতিরোধ ক্ষমতার অন্যান্য স্মার্টফোনগুলোর মতো এর হোমে ফিজক্যাল বাটন যেমন মাল্টি টাস্কিং এবং ব্যাক বাটন আছে।

একটি এক্সকভার কি’ও রয়েছে যাতে ডাবল টোকা দিলে ফ্ল্যাশলাইট এবং ক্যামেরা অ্যাপ প্রদর্শিত হয়।

সম্ভবত অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাট সংস্করণে চলবে এক্সকভার ৩ যা খুব শীঘ্রই অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপে হালনাগাদ করে নয়া যাবে।

ৠাম ১.৫ জিবি এবং ইন্টারনাল মেমোরি ৮ জিবি যা আরো বাড়িয়ে নিতে পারবে ব্যবহারকারীরা।

পানির নিচে ছবি তোলার পদ্ধতি যুক্ত পণ্যটির মূল ক্যামেরায় দেয়া হয়েছে ৫ এমপি, ফ্রন্ট ক্যামেরা ২ এমপি এবং ব্যাটারি ২২০০এমএএইচ।

প্রযুক্তিবিদদের মতে, যারা খুব ঝুঁকিপূর্ণ বা কঠিন পরিবেশে কাজ করেন নিশ্চিতে এটি তাদের জন্য উপযুক্ত পাশাপাশি নতুন খুব ভাল ফিচারের খোঁজ করছেন যারা।

ভারতীয় রুপিতে দাম প্রায় ১৮ হাজার, আর টাকায় যা ২২ হাজারের বেশি।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।