ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জিওমি’র প্রথম ‘মি প্যাড’ পাচ্ছে ভারত

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫
জিওমি’র প্রথম ‘মি প্যাড’ পাচ্ছে ভারত

চীনের স্মার্টফোন নির্মাতা খ্যাত জিওমি প্রথমবার ট্যাব প্রকাশ করতে যাচ্ছে। ‘মি প্যাড’ নামের ট্যাব পাশাপাশি রেডমি ২’র জন্য তারা ভারতের বাজারকে প্রাধন্য দিয়েছে।

এরইমধ্যে সেখানে এ দুটি পণ্য উন্মুক্তের ঘোষণাও দিয়েছে। তথ্য মতে, ২৪ মার্চ থেকে গ্রাহকরা এগুলো হাতে পাচ্ছে। ভারতের ই-কমার্স মাধ্যম ফ্লিপকার্টে রেডমি ২ এর জন্য নিবন্ধন করতে হবে গ্রাহকদের, কিন্তু পি প্যাডের জন্য তা দরকার হবেনা।

৭.৯ ইঞ্চির ট্যাবটির পর্দার পিক্সেল ২০৪৮ বাই ১৫৩৬, নিরাপত্তায় ব্যবহার করা হয়েছে কর্নিং গোরিলা গ্লাস। ট্যাবটির ওজন ৩৬০ গ্রাম।

এদিকে ভারতীয় প্রতিবেদনে বলা হয়েছে, পণ্য দুটি প্রকাশের বিষয়টি প্রকাশ্যে আসায় মনোমুগ্ধকর কিছু আশা করে উৎসুকরা। কিন্তু পরবর্তীতে পণ্যদুটির অনেক তথ্য সামনে নিয়ে আসায় সেই ধারণার সাথে মিল পড়েনি।

এদিকে মি প্যাড সংগ্রহে নিবন্ধনের প্রয়োজন নেই এই খবরে আগ্রহীরা আশা করছে পণ্যটির মজুদ রয়েছে যথেষ্ট পরিমান। এমনকি যখন এটি বিক্রি শুরু হবে ফ্লিপকার্ট হয়ত যায়গা দিতে পারবেনা বলেও অনুমান করা হচ্ছে। কেননা বিক্রিতে চীনা নির্মাতার রেকর্ডের কথা প্রায় সবারই জানা।

মি প্যাডের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো ২.২ গিাগাহার্জ এনভিডিয়া টেগরা কে১ প্রসেসর। ট্যাবটিতে প্যাক করা অন্যান্য ফিচারে আছে ২ জিবি ৠাম, ১৬ জিবি ইন্টারনাল মেমোরি যা মাইক্রোএসডি কার্ড স্লটে বাড়ানোর যোগ্য, ৮ এমপি সনি সেন্সর, ৫ এমপি ফ্রন্ট ফেসিং যেটা সেলফি তোলার জন্য যথেষ্ট এবং ব্যাটারি ৬৭০০ এমএএইচ।

কিন্তু আগের রেডমি ১’এর সাথে রেডমি ২’তে যুক্ত বৈশিষ্ট্য তুলনা করলে নতুন কিছু প্রতীয়মান হয়না। এতে ৬৪ বিটের ১.২ গিগাহার্জ কোয়াড কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪১০ প্রসেসর, ১ জিবি ৠাম, ৪ জিবি ইন্টারনাল এবং ৩২ জিবি মেমোরি সাথে মাইক্রো এসডি কার্ড রয়েছে।

অনুরুপ পণ্যটির আইপিএস ডিসপ্লে ৪.৭ ইঞ্চি যার পিক্সেল ১২৮০ বাই ৭২০। পেছনে লেড ফ্ল্যাশযুক্ত ৮ মেগাপিক্সেলের মূল ক্যামেরা, ফ্রন্টে আছে ২ এমপির সেলফি ক্যামেরা।

এটি ডুয়্যাল সিম ফোর জি এলটিই বা থ্রিজি, ওয়াইফাই, ব্লুটুথ ৪.০ সংস্করণ সুবিধার। রেডমি ২ চলবে অ্যান্ড্রয়েড কিটক্যাট ভিত্তিক এমআইইউআই ভি৬‘এ। এর ব্যাটারি ২২০০ এমএএইচ।

তথ্য মতে, স্মার্টফোনটি সাদা এবং কালোধুসরে মিশ্রিত রঙে প্রায় ৭ হাজার রুপিতে বিক্রি শুরু হবে।
আর মি প্যাড শুধু সাদা রঙে আসছে দাম প্রায় ১৩ হাজার রুপি।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।