ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আসছে জিওমি’র স্মার্ট-শু!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৫
আসছে জিওমি’র স্মার্ট-শু!

নতুন নতুন প্রযুক্তির সমন্বয় করে স্মার্টফোন, স্মার্টওয়াচ, ব্যান্ড তৈরির পরিকল্পনা তো আছেই। এবার বিষ্ময়কর এক পণ্য তৈরির উদ্যোগ নিয়েছে চীনের স্মার্টফোন নির্মাতা খ্যাত প্রতিষ্ঠান জিওমি।

সঙ্গে রয়েছে স্থানীয় লি নিং কর্পোরেশন লিমিটেড যেটি একটি স্পোর্টওয়্যার কোম্পানি।

দৌড়, খেলাধুলার প্রতি যাদের প্রবল আগ্রহ মূলত তাদের উদ্দেশ্যেই চীনা প্রতিষ্ঠানগুলো সম্মিলিতভাবে এই উদ্যোগটি নিয়েছে।

তাই এতোদিন যারা জিওমি পণ্য ব্যবহা্র করছে তারা স্মার্ট শু পড়ার জন্যও প্রস্ত্তত থাকতে পারেন। খুব সম্ভবত এ বছরেই স্মার্ট শু বাজারে আসতে পারে বলে জানিয়েছে জিওমি সেইসাথে উৎসুকদের দাম নিয়ে বিভ্রান্তির মধ্যে যাতে পড়তে না হয় তাই দামটা সাশ্রয়ী হবে বলেও স্পষ্ট করা হয়েছে।

তথ্য মতে, ইতিমধ্যে স্মার্ট শু তৈরির কাজ শুরু হয়েছে। এ বিষয়ে লি নিং বলেন, এই প্রথমবার চীনের কোনো স্পোর্ট আর টেকনোলজি প্রতিষ্ঠানের মধ্যে চুক্তি হলো। ‍এর ফলে জিওমি’র সংস্পর্শে থেকে ক্রীড়াপ্রেমীদের জন্য পারদর্শী স্মার্ট-রানিং-শু নিয়ে আসা সম্ভব হবে।

এই রানিং শু এর সোলের মধ্যে দেয়া থাকবে চিপ যেগুলো জিওমির মেবাইল অ্যাপের সাথে সংযোগের মাধ্যমে খেলোয়াড়দের শারীরিক ও মনের অবস্থা, তাদের বিভিন্ন কার্যক্রম পর্যবেক্ষণ করে বিবিধ তথ্য সংগ্রহ করতে পারবে। এমনকি খেলোয়াড়ের যোগ্যতা সম্পর্কে পরামর্শ দেবে এটি। প্রথমত পণ্যটির দুটি সংস্করণ আসবে। তার মধ্যে একটি হবে বর্তমানে জনপ্রিয় শু’র হালনাগাদ ভার্সন। আপাতত এ তথ্যগুলো ছাড়া স্মার্ট শু নিয়ে আর কোনো তথ্য প্রকাশ পায়নি এমনকি মূল্যও।
বিশেষজ্ঞদের মত, নতুন এই উদ্ভাবনটি ক্রীড়া অঙ্গণে দারুণ সাড়া ফেলবে।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।