ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এই গ্রীষ্মে ১৯০টি দেশে ‘উইন্ডোজ ১০’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৫
এই গ্রীষ্মে ১৯০টি দেশে ‘উইন্ডোজ ১০’

এই গ্রীষ্মেই ১৯০টি দেশ পেতে যাচ্ছে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সবশেষ ভার্সন উইন্ডোজ ১০। চীনের সেনজেনে মঙ্গলবার ‘উইন্ডোজ হার্ডওয়্যার ইঞ্জিনিয়ারিং কমিউনিটি সামিটে’ উইন্ডোজ প্রধান টেরি মায়ারসন তথ্যটি জানান।



বক্তব্যে তিনি বলেন, প্রতিনিয়ত উইন্ডোজ ব্যবহারকারীদের সেরা কিছু দিতে আমাদের চেষ্টা অব্যাহত রয়েছে। আর যেটা আজ সকলের সাথে ভাগাভাগি করে নিচ্ছি।

মেয়ারসন এক ব্লগেও উইন্ডোজ ১০‘র বিষয়ে বলেন ১৯০টি দেশে ১১১টি ভাষায় পাওয়া যাবে এটি। পৃথিবী জুড়ে উইন্ডোজের ব্যবহারকারী ১.৫ বিলিয়নের বেশি আর চীনে বর্তমানে শত শত মিলিয়ন পিসিতে ব্যবহার হচ্ছে উইন্ডোজ।

যদিও উন্মুক্তের সুনির্দিষ্ট কোনো দিনক্ষণ প্রকাশ করা হয়নি। তবে গ্রীষ্মেই পরবর্তী প্রজন্মের সম্পূর্ণ নতুন পদ্ধতির এই পণ্যটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করতে মাইক্রোসফট বদ্ধ পরিকর।

নতুন এই ওএস’এ থাকবে নতুন বায়োমেট্রিক লগইন সিস্টেম যাকে উইন্ডোজ হ্যালো নাম দেয়া হয়েছে।

পাসওয়ার্ডের স্থলে এটি থাকবে। অনুষ্ঠানে মেয়ারসন চমকপ্রদ এই ফিচারের কার্যবিধিও উপস্থাপন করেন। এটি একটি আইডেন্টিটি অথেনটিকেশন প্রসেস যেটা পণ্যের মালিকের ফেস, ফিঙ্গারপ্রিন্ট এর মাধ্যমে ব্যবহৃত হয় ফলে ব্যবহারকারী পণ্যগুলো খুলতে সক্ষম হবে।

অন্যান্য তথ্য মতে, পণ্যটি নিয়ে মাইক্রোসফটের সুবিশাল এক লক্ষ্য রয়েছে। এ মুহূর্তে যারা উইন্ডোজ ৭ বা ৮.১ ব্যবহার করছে তারা নতুন ভার্সন বা উইন্ডোজ ১০’র  ফ্রি একটা আপগ্রেড পাবে।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।