ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগল ট্রান্সলেটে বিশ্ব রেকর্ড গড়বে বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৫
গুগল ট্রান্সলেটে বিশ্ব রেকর্ড গড়বে বাংলাদেশ

ঢাকা: গুগল ট্রান্সলেটে ৪ লাখ বাংলা শব্দ সংযোজন করে একটি বিশ্ব রেকর্ড গড়তে যাচ্ছে বাংলাদেশ। এর ফলে সার্চ ইঞ্জিন গুগলে বাংলা শব্দের বিশাল সমাহার ঘটবে।

গুগল ট্রান্সলেটে সমৃদ্ধ হবে বাংলা শব্দ।

আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে গুগলে এ ৪ লাখ বাংলা শব্দ যুক্ত করা হবে।

গুগল ডেভেলপার্স গ্রুপ-বাংলা (জিডিজি বাংলা) এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সহযোগিতায় গুগল ট্রান্সলেটে বাংলা শব্দ সংযোজন করা হচ্ছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ উপলক্ষে শুক্রবার(২০ মার্চ’২০১৫) সকাল ১১টায় সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরবেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের বাংলানিউজকে বলেন, গুগল ট্রান্সলেটে বাংলা শব্দের রেকর্ডের মধ্য দিয়ে সহজেই ইংরেজি ভাষার অনুবাদ হবে। যারা ইংরেজিতে দুর্বল তারা সমৃদ্ধ হবে।

এর আগে ১০ দিনে তিন লাখ ২৪ হাজার ৯৭৪ বাংলা শব্দ যোগ করে রেকর্ড গড়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

গুগল ট্রান্সলেটে নিজস্ব শব্দ যোগ করে রেকর্ড ছিল স্পেন ও হংকংয়ের। স্পেন ৩ লাখ ৬৭ হাজার ও হংকং রাষ্ট্রীয়ভাবে এক দিনে যোগ করেছিল ৩ লাখ শব্দ। এর আগে এই রেকর্ডটি ছিল শ্রীলংকার। দেশটির গুগল স্টুডেন্ট অ্যাম্বাসেডর ১০টি বিশ্ববিদ্যালয়কে নিয়ে এক লাখ ১০ হাজার শব্দ যোগ করেছিল।

বাংলাদেশ এবার ৪ লাখ বাংলা শব্দ সংযোজনের মাধ্যমে বিশ্ব রেকর্ড গড়বে।

আইসিটি বিভিাগের কর্মকর্তারা বলেন, দেশের বেশিরভাগ মানুষ ইংরেজি জানে না। এজন্য আমরা বিভিন্নভাবে পিছিয়ে আছি। কিন্তু ওয়েবে যদি আমরা বাংলাকে শক্তিশালী করতে পারি, তবে এই সমস্যা অনেকাংশেই দূর হয়ে যাবে। বাংলা ভাষা ও বাংলা তথ্যভান্ডারকে বিশ্বের কাছে পৌঁছে দিতে বড় ভূমিকা রাখতে পারে গুগল ট্রান্সলেট।

আগারগাঁওয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিসিসি’র নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যুগ্ম সচিব(সচিবের রুটিন দায়িত্বে) সুশান্ত কুমার সাহা, গুগলের কান্ট্রি ইঞ্জিনিয়ারিং কনসালটেন্ট ড. খান মোহাম্মদ আনোয়ারুস সালাম, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান ও জিডিজি বাংলার কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস উপস্থিত থাকবেন।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।