ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সৌর-প্রযুক্তি নিয়ে আন্তর্জাতিক মেলা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৩ ঘণ্টা, মার্চ ২০, ২০১৫
সৌর-প্রযুক্তি নিয়ে আন্তর্জাতিক মেলা

ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সম্প্রতি তিনদিনের আন্তর্জাতিক সৌর প্রযুক্তি মেলার আয়োজন করা হয়। এতে ১১টি দেশের ৯০টি প্রতিষ্ঠান অংশগ্রহন করে।



মেলায় যৌথভাবে অংশ নেয় চীনের পটেভিয়া ও বাংলাদেশের বেইস টেকনোলজিস লিমিটেড।

বেইস টেকনোলজিসের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. যুবাইর আহমেদ বলেন, এ আয়োজনের মাধ্যমে বিদেশি সব আধুনিক প্রযুক্তি থেকে সরাসরি অভিজ্ঞতা অর্জন করছে দেশিয় উদ্যোক্তরা।   

প্রদর্শনীতে যুক্তরাষ্ট্র, কোরিয়া, চীন, সিঙ্গাপুর, ভারত, যুক্তরাজ্য ও বাংলাদেশসহ ১১টি দেশ ও বিশ্বের সর্ববৃহৎ জেনারেটর ও ট্রান্সফর্মার প্রস্তুতকারী প্রতিষ্ঠান ক্যাটারপিলার, কামিন্স, পারকিন্স, ক্রিলসকার, মিৎস্যুবিশি, স্টামফোর্ড, মারকন, ক্রস ওয়ার্ল্ড গ্রুপ, বাংলা ক্যাট, ডানা গ্রুপ, জ্যাকসন ইন্ডিয়া, এনার্জি প্যাক, সোলার প্যানেল ও এলইডি লাইট নিয়ে ইয়াংলি সোলর, প্রতিভো, সেনোওয়ার, স্কাইসেড, হাইবারজেন, চাইনাল্যান্ড ও সোলারল্যান্ড, জিটিএস গ্রুপসহ ৯০টি প্রতিষ্ঠান ১৫০টি স্টলে বিদ্যুৎ সাশ্রয়ী ইন্ডাস্ট্রিয়াল বৈদ্যুতিক যন্ত্রাংশ, এয়ার কন্ডিশনিং সিস্টেম, পরিবেশবান্ধব বাথরুম ফিটিংস, হিট কন্ট্রোল প্রযুক্তি ও কম্পিউটার দ্বারা নিয়ন্ত্রিত স্বয়ংক্রিয় অগ্নি নির্বাপণ ও বিল্ডিং অটোমেশনসহ বিদ্যুৎ ও নির্মাণশিল্পের উদ্ভাবিত আধুনিক মেশিনারীজ প্রদর্শন করে।

এক্সপোনেট এক্সিবিশনের ব্যবস্থাপনা পরিচালক রাশেদুল হক বলেন, সৌরপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে গ্রামীণ অফ গ্রিড এলাকায় বিদ্যুতায়ন, সূর্যের আলো সরাসরি ব্যবহার করে সেচকাজ পরিচালনার ফলে গরমের সময় জাতীয় গ্রিডের চাপ কমানো সম্ভব। সরকার ইডকলের উদ্যোগে ইতিমধ্যে ৪০ লাখ বাড়িতে সোলার প্যানেল স্থাপন করেছে যার মাধ্যমে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। সন্দ্বীপে ১০০ কিলোওয়াট মিনিগ্রিড প্রতিষ্ঠার মাধ্যমে সেখানে ৩৯০টি দোকান ও ৫টি স্বাস্থ্যকেন্দ্রকে আলোকিত করেছে। বিদ্যুৎ ও জ্বালানীর এই প্রদর্শনীটি ২০০৯ হতে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপকে বাস্তবায়নে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগীতা করে আসছে।

জার্মান টেকনিক্যাল কো-অপারেশন জিআইজেডের সাসটেনেবল এনার্জি ফর ডেভেলপমেন্টের উচ্চমান উপদেষ্টা দিলদার আহমেদ তৌফিকের সঞ্চালনে উক্ত সম্মেলনের প্রথম অংশে চীন-কোরিয়া ও বাংলাদেশের ৬টি প্রতিষ্ঠান বাংলাদেশে টেকসই বিনিয়োগের উপর মূলপত্র উপস্থাপন করে এবং দ্বিতীয় অংশে প্রতিনিধিরা নীতি-নির্ধারণী পর্যায়ে খোলা আলোচনায় অংশ গ্রহণ করেন।

প্রদর্শনীটির প্রধান ও কো-পৃষ্ঠপোষক ছিল যথাক্রমে ক্রস ওয়ার্ল্ড গ্রুপ এবং বাংলা ক্যাট, জ্যাকসন ইন্টারন্যাশনাল, সোলার ল্যান্ড বাংলাদেশ ও জিটিএস গ্রুপ।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, মার্চ ২০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।