ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘ই-কমার্সের জন্য ফেইসবুক মার্কেটিং’ শীর্ষক কর্মশালা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৪ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৫
‘ই-কমার্সের জন্য ফেইসবুক মার্কেটিং’ শীর্ষক কর্মশালা ছবি: সংগৃহীত

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের  (ই-ক্যাব) আয়োজনে অনুষ্ঠিত হয়েছে “ই-কমার্সের জন্য ফেইসবুক মার্কেটিং” শীর্ষক কর্মশালা।
 
শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফ্রেপড অডিটোরিয়ামে  আয়োজিত এই কর্মশালায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অনলাইন মার্কেটিং এজেন্সি E4T 360 এর প্রতিষ্ঠাতা ও সিইও তাসদীখ হাবিব আবির।



তাসদীখ হাবিব আবির বক্তব্যে ই-কমার্সের জন্যে ফেইসবুক মার্কেটিং এর বিভিন্ন দিক উপস্থিতদের সামনে তুলে ধরেন। তিনি বলেন, “ফেইসবুক আসলে একটি সামাজিক যোগাযোগ ওয়েবসাইট, এটি ব্যবসার উদ্দেশ্যে তৈরি হয়নি। মূলত ফেইসবুক ব্যবহার হয়ে থাকে আড্ডা দেবার এবং মজা করার জন্যে। তবে এর মধ্যে দিয়েই ব্যবসা করতে হবে।

তিনি জানান, বর্তমানে ফেইসবুকে ২ হাজার ফেইসবুক পেইজ রয়েছে এবং এগুলোর মধ্যে ৮০ শতাংশ পেইজে মেয়েদের পণ্য বিক্রি হয়।

সর্বশেষ তথ্যমতে বাংলাদেশের আইপি থেকে নিবন্ধনকৃত ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা ১কোটি ৩২ লাখ এবং এর মধ্যে পণ্য সেবা কিনতে পারে এমন লোকের সংখ্যা প্রায় ৭৫ লাখ।

অন্যদিকে মহিলা ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা মোট ব্যবহারকারীর ২০% কিন্ত এরাই সবচেয়ে বেশি পণ্য কেনে অনলাইনে বলেন তিনি।  

ই-ক্যাব এর ডিরেক্টর (কমিউনিকেশন্স) আসিফ আহনাফের সঞ্চালনায় কর্মশালায় আরো বক্তব্য রাখেন ই-ক্যাব ব্লগের নিয়মিত লেখক জাহাঙ্গীর আলম শোভন।

তিনি মার্কেটিং এর বিভিন্ন পন্থা এবং ফেইসবুক মার্কেটিং এর গুরুত্ব সম্পর্কে  অবহিত করেন। “মার্কেটিং’এ  একটা সময় ওয়ার্ড-টু-মাউথ প্রথা খুবই জনপ্রিয় ছিল।

ইলেক্ট্রনিক মিডিয়ার জগতে রেডিও টেলিভিশন এখন খুবই শক্তিশালী ভূমিকা পালন করছে কিন্তু ফেইসবুক এসে ওয়ার্ড-টু-মাউথ প্রথাকে আবারো জনপ্রিয় করে তুলেছে। সাম্প্রতিক এক জরীপে দেখা গেছে ৮৭% ক্রেতা কোনো পণ্য/সেবা ক্রয়ের আগে নিকটস্থদের থেকে পরামর্শ গ্রহণ করেন। বাকি ১৩% পত্রিকা, রেডিও এবং টেলিভিশন থেকে তথ্য সংগ্রহ করে পণ্য ক্রয় করে থাকেন বলেন জাহাঙ্গীর আলম শোভন।

তিনি আরো বলেন, বর্তমানে ফেইসবুক হয়ে গেছে আমাদের পরিবার, আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের মিলন মেলা আর এ কারণেই এটি একটি শক্তিশালী মার্কেটিং প্ল্যাটফর্ম।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ই-কুরিয়ার লিমিটেডের প্রতিষ্ঠাতা ও সিইও বিপ্লব ঘোষ, টি-জোন এর চীফ মার্কেটিং অফিসার মাহাবুবুর রহমান আরমান এবং অনলাইন পেমেন্ট গেটওয়ে সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ওয়ালেটমিক্স লিমিটেড (www.walletmix.com ) এর সিইও হুমায়ুন কবির, ই-ক্যাবের অর্থ সম্পাদক মোহাম্মদ আব্দুল হক।

সমাপনী অনুষ্ঠানে ই-ক্যাবের সভাপতি রাজিব আহমেদ ধন্যবাদ জানান এবং তিনজনকে সার্টিফিকেট প্রদান করেন।

কর্মশালাটিতে স্পন্সর করে ওয়ালেটমিক্স অনলাইন পেমেন্ট গেটওয়ে।

বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।