ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কোনটি অ্যাপলের লোগো!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৫
কোনটি অ্যাপলের লোগো!

ঢাকা: যাচাই ছাড়াই বলুন, কোনটি অ্যাপলের লোগো! দ্বিধায় পড়েছেন, আবার মনে হচ্ছে সবগুলোই ঠিক। শুধু আপনি নন, ম্যাক ও অ্যাপল পিসি ব্যবহারকারী বেশিরভাগই সঠিক লোগোটি বেছে নিতে ব্যর্থ হয়েছেন।



লস অ্যাঞ্জেলেসের ইউনির্ভাসিটি অব ক্যালিফোর্নিয়ার একদল গবেষকের পরিচালিত জরিপে দেখা যায়, প্রতি ৮৫ জনে মাত্র একজন অ্যাপলের লোগোটি সঠিকভাবে আঁকতে সক্ষম হয়েছেন।

এছাড়া অ্যাপলের লোগো সদৃশ ১২টি লোগো থেকে কোনটি অ্যাপলের ব্যবহৃত লোগো খুঁজতে বলায়, অর্ধেকেরও কম তা সনাক্ত করতে সক্ষম হন।

এ বিষয়ে বিশেষজ্ঞরা বলেন, লোগোটি এত সহজ ও সাধারণ যে অনেকেই হয়তো তা মনে রাখার প্রয়োজন মনে করেন না।

অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা রোনাল্ড ওয়েন ১৯৭৬ সালে সর্বপ্রথম অ্যাপলের লোগো তৈরি করেন। এখন পর্যন্ত অ্যাপল তার লোগো ছয়বার পরিবর্তন করলেও প্রথমবার প্রবর্তিত ডিজাইনের ওপর ভিত্তি করেই তা তৈরি হয়েছে।

১৯৭৭-১৯৯৮ সাল পর্যন্ত ব‍াম দিকের ওপরের লোগোটি ব্যবহার করে অ্যাপল। পরের লোগোটি ব্যবহৃত হয় ১৯৯৮ সালে। ২০০০ সাল পর্যন্ত কালো রঙের লোগোটি ব্যবহার করে অ্যাপল। বাম দিকের নিচের লোগোটি ২০০১-২০০৭ সাল পর্যন্ত, মাঝখানেরটি ২০০৭-২০১৩ সাল পর্যন্ত ব্যবহার করে অ্যাপল।

আর নিচের ডান দিকের সাদা রঙের লোগোটি ২০১৩ সাল থেকে ব্যবহার করে আসছে অ্যাপল।

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।