ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগল ট্রান্সলেটে বাংলা শব্দের রেকর্ড

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৫
গুগল ট্রান্সলেটে বাংলা শব্দের রেকর্ড

ঢাকা: লক্ষ্য ছিলো ৪ লাখ বাংলা শব্দ যোগ করে গুগল ট্রান্সলেটে একদিনে সর্বোচ্চ শব্দ যোগ করার রেকর্ড গড়া। সেই লক্ষ্য ছাড়িয়ে গুগল ট্রান্সলেটে ৭ লাখের বেশি বাংলা শব্দ যোগ হয়েছে।

একদিনে সর্বোচ্চ বাংলা শব্দ যোগ করে নতুন এই রেকর্ড গড়েছে বাংলাদেশ।  

রেকর্ড গড়া প্রসঙ্গে এক প্রতিক্রিয়ায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বাংলানিউজকে বলেন, এই অর্জনের মধ্য দিয়ে গুগল ট্রান্সলেটে বাংলা শব্দ ভাণ্ডার সম‍ৃদ্ধ হলো। তরুণ প্রজন্মের বাংলা ভাষা ও দেশের প্রতি যে মমত্ববোধ এই রেকর্ড তারই প্রমাণ।

‘বাংলার জন্য ৪ লাখ’ লক্ষ্য নির্ধারণ করে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বৃহস্পতিবার আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে (বিসিসি) দিনব্যাপী বাংলা শব্দ কর্মসূচি পালিত হয়।

বিসিসি, গুগল ডেভেলপার্স গ্রুপ-বাংলা (জিডিজি বাংলা) এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সহযোগিতায় গুগল ট্রান্সলেটে বাংলা শব্দ সংযোজনের কর্মসূচি নেওয়া হয়।

শুক্রবার (২৭ মার্চ) নিজের ফেসবুক পাতায় নতুন এ রেকর্ডের কথা জানান আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সবাইকে অভিনন্দন জানিয়ে পলক বলেন, আমরা পেরেছি। লক্ষ্য ছিল ৪ লাখ। গুগল ট্রান্সলেটে একদিনে সর্বোচ্চ অবদানের রেকর্ড করা, বাংলাকে নিয়ে যাওয়া সবার ওপরে।

‘আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি আমরা নতুন রেকর্ড গড়েছি। গতকাল সারা পৃথিবী থেকে আমরা বাঙালিরা সবাই মিলে ৭ লাখের বেশি বাংলা শব্দ ও বাক্যাংশ যোগ করেছি গুগল ট্রান্সলেটে। ধন্যবাদ সবাইকে যারা আমাদের আহবানে সাড়া দিয়েছেন। এ কৃতিত্ব সবার। এ গর্ব বাংলার। ’

‘বাংলার জন্য ৪ লাখ’ কর্মসূচিতে অভূতপূর্ব সাড়া মিলেছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, দেশ-বিদেশে আমাদের ৮১টি অনুষ্ঠানসহ ১৫০টির বেশি অনুষ্ঠানে ৪ হাজারের ওপর স্বেচ্ছাসেবক কাজ করেছেন বাংলার জন্য। আর ঘরে বসে কাজ করেছেন আরও বেশি। আমাদের পক্ষ থেকে সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা। তারুণ্যের জয় হোক। ’

গুগল অবদানের সংখ্যাসহ রেকর্ডের ব্যাপারে শিগগিরই আনুষ্ঠানিকভাবে জানাবে বলে উল্লেখ করেন পলক।

বৃহস্পতিবার বিসিসিতে দিনব্যাপী ৪০০ তরুণ এক সাথে ওই কর্মসূচিতে অংশ নেয়। বিকেলে বিসিসিতে এক ‘উদযাপন’ অনুষ্ঠানে পলক লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার আভাস দিয়ে বলেছিলেন, যে গতিতে কাজ চলছে ভোর পর্যন্ত চলতে থাকলে লক্ষ্যমাত্রার দ্বিগুণ অর্জন করতে পারব। ওই সংখ্যা শুক্রবার জানিয়ে দেওয়ারও কথা ছিল।

এই অর্জনের বিষয়ে প্রতিমন্ত্রী শুক্রবার সন্ধ্যায় বাংলানিউজকে বলেন, ৫২ ও ৭১-এ বঙ্গবন্ধুর নেতৃত্বে যেভাবে তরুণ প্রজন্ম দেশমাতৃকায় আশা ও স্বাধীনতা এনে দিয়ে বিশ্বে বাংলার মর্যাদা সমুন্নত করেছিল, আজ তেমনি জননেত্রী হাসিনার নেতৃত্বে তরুণ প্রজন্ম আবারও দেশ পরিচালনায় নেতৃত্ব দিয়েছে। তার প্রমাণ গুগল ট্রান্সলেটে প্রায় সাড়ে সাত লাখ শব্দ সংযোজন করা।

দেশ-বিদেশের ৩০ কোটি বাংলা ভাষাভাষী জনগণকে অভিনন্দন জানিয়ে পলক বলেন, এই অর্জন ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আমাদের আরও অনেক দূর এগিয়ে নেবে বলে বিশ্বাস করি।

আগামী পহেলা বৈশাখ পর্যন্ত গুগল ট্রান্সলেটে বাংলা শব্দ সংযোজনের কাজ চালিয়ে যাওয়ার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

গুগল ট্রান্সলেটে নিজস্ব শব্দ যোগ করে রেকর্ড ছিল স্পেন ও হংকংয়ের। স্পেন তিন লাখ ৬৭ হাজার ও হংকং রাষ্ট্রীয়ভাবে এক দিনে যোগ করেছিল তিন লাখ শব্দ।

এর আগে দশ দিনে তিন লাখ ২৪ হাজার ৯৭৪ বাংলা শব্দ যোগ করে রেকর্ড গড়েছিল বাংলাদেশের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ভাষাভাষীর দিক দিয়ে বাংলা ভাষার অবস্থান সপ্তম স্থানে হলেও গুগল ট্রান্সলেটে বাংলা শব্দ ততটা সমৃদ্ধ ছিল না। বাংলা শব্দ সংযোজন হলে বিশ্বে এই ভাষার মর্যাদা আরও বৃদ্ধি পাবে।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছাড়াও বিদেশে বাংলা ভাষাভাষী মানুষ শব্দ সংযোজনের কাজ করছেন।

সর্বোচ্চ শব্দ সংযোজনকারীকে গুগল তার সিংগাপুরে অফিস পরিদর্শনে নিয়ে যাবে। আর এক হাজারের বেশি শব্দ সংযোজনকারীকে গুগল ও আইসিটি বিভাগের পক্ষ থেকে ইলেকট্রনিক সার্টিফিকেট প্রদান করা হবে।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।