ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফ্যানলেস চিপসেটে ‘সার্ফেস ৩’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৫
ফ্যানলেস চিপসেটে ‘সার্ফেস ৩’

মাইক্রোসফটের পরবর্তী ট্যাবটি আসলে ‘সার্ফেস প্রো ৩’ সারির কোনো ট্যাব হচ্ছেনা, এমনকি এআরএম বেজড প্রসেসর যুক্তও থাকছেনা। এর নাম ‘সার্ফেস ৩’ এটি ইন্টেলের নতুন চিপসেট নিয়ে আসছে।

এপ্রিলের শেষের দিকে প্রতিষ্ঠানের ডেভোলপার কনফারেন্স ‘বিল্ড ২০১৫’তে ট্যাবটির ঘোষণা দেবে মাইক্রোসফট।
নামহীন সুত্রের বরাত দিয়ে উইনবেটা সাম্প্রতিক প্রতিবেদনে তথ্যগুলো খুব জোড়ালাভাবে প্রকাশ করে। প্রতিবেদনে দাবি করা হয় যে ‘সার্ফেস ৩’ প্রতিষ্ঠানের বিল্ড ২০১৫ ডেভলপার সম্মেলনের আগে না হয় ইভেন্ট চলাকালীন সময় উন্মো্চিত হবে। এতে এআরএম বেজড প্রসেসর থাকবেনা যেটি উইন্ডোজ আরটি’তে আছে। বলা হয়, যেহেতু ট্যাবটি প্রতিষ্ঠানের সবশেষ সংস্করণ উইন্ডোজ ৮.১ নির্ভর তাই নি:সন্দেহে এটি উইন্ডোজ ১০’এ হালনাগাদযোগ্য। এছাড়া এটি সার্ফেস মিনি ডিভাইসের ন্যায় নয় সম্পূর্ণ সাইজের একটি ট্যাব।

প্রত্যাশা করা হচ্ছে পণ্যটি চেরি ট্রেইল আর্কিটেকচার ব্যবহৃত অ্যাটম চিপ যুক্ত প্রসেসরটি ফ্যান লেস সিস্টেমের হবে। যা মাইক্রোসফটকে খরচ কমাতে সাহায্য করবে।

উল্লেখ্য, আসন্ন পণ্যটির নাম হচ্ছে ‘সার্ফেস ৩’ এমনটা নিশ্চিত ধরে নেয়ার কারণ হলো মাইক্রোসফট আশ্চর্যজনকভাবে সার্ফেস ৩ টপিকিয়ে সিঙ্গেল প্রো মডেলের ঘোষণা দেয়।

ধারণা মতে, অ্যাপলকে উদ্দেশ্য করে প্রতিদ্বন্দীতার বাজারে সার্ফেস ৩ আনছে মাইক্রোসফট।

এ বিষয়ে আরো তথ্য জানতে সেই দিনটির অপেক্ষায় থাকতে হবে। এছাড়া এ দিন উইন্ডোজ ১০ প্রকাশ নিয়ে মাইক্রোসফটের অসংখ্য পরিকল্পনার কথাও সামনে আসবে।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।