ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘পাইথন’ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নিয়ে সেমিনার

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৫
‘পাইথন’ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নিয়ে সেমিনার

“এ জার্নি টু পাইথন” এর পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শীর্ষক সেমিনার ও কর্মশালার আয়োজন করে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ। রোববার ধানমন্ডির সোবহানবাগে বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে অনুষ্ঠিত এই আয়োজনের প্রধান অতিথি ছিলেন ডিআইইউ’র কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সৈয়দ আখতার হোসেন।



অনুষ্ঠানে উদ্বুদ্ধকারি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন পানাসিয়া সিস্টেম লিমিটেড এর প্রোডাক্ট ম্যানেজার মাফিনা রশিদ খান। উপস্থিত অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ডিআইইউ’র কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. শেখ রশিদ হায়দার নূরী, সফটওয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক কউশিক সরকার, দি পাইথনিক টিম এর সদস্য মোঃ মাহা হাসান, মোঃ ইশতিয়াক হাসান এবং আলমাস জামান।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. সৈয়দ আখতার হোসেন বলেন, পাইথন একটি ডাইনামিক প্রোগ্রামিং ভাষা এবং এটি খুব সহজেই শেখা যায়। এই প্রোগ্রামিং’র মাধ্যমে কম কোড লিখে বেশি কাজ সম্পাদনা করা যায়। পাইথন প্রোগ্রামারদের জন্য চাকুরি ক্ষেত্রে প্রচুর সম্ভাবনা রয়েছে।
 
সেমিনারে অনান্য বক্তারা দি হিস্টোরি অব পাইথন, পাইথন প্রোগ্রামিং ভাষার সূচনা, প্রাতিষ্ঠানিক, কোম্পানি এবং বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পাইথন এর ব্যবহার, রিয়েল লাইফ অ্যাপ্লিকেশন অব পাইথন, ওয়েব ডেভেলপমেন্ট এবং পাইথন এর বৈজ্ঞানিক ব্যবহার সহ নানা বিষয় নিয়ে আলোচনা করেন।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ৪০০ শিক্ষার্থী সেমিনারটিতে অংশগ্রহন করে।

অনুষ্ঠানটি পরিচালনা করেন দি পাইথনিক টিম এর সদস্য মোঃ তানজীম হাসান এবং মোঃ আল রাফী।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।