ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘জেনুইন সফটওয়্যার’ ব্যবহারে উৎসাহিত করতে চুক্তি

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৫
‘জেনুইন সফটওয়্যার’ ব্যবহারে উৎসাহিত করতে চুক্তি ছবি: সংগৃহীত

‘জেনুইন সফটওয়্যার’ ব্যবহারে উৎসাহিত করার লক্ষ্যে মাইক্রোসফট বাংলাদেশ ও বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। শনিবার রাজধানীর বিসিএস ইনোভেশন সেন্টারে মাইক্রোসফট বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর সোনিয়া বশির কবির এবং বিসিএস-এর প্রেসিডেন্ট এ.এইচ.এম. মাহফুজুল আরিফ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে সই করেন।

উপস্থিত ছিলেন মাইক্রোসফট বাংলাদেশের এন্টি-পাইরেসি ম্যানেজার শারমিন চৌধুরী ও বিসিএস-এর সেক্রেটারি জেনারেল নজরুল ইসলাম।

এই চু্ক্তির আওতায় সরকারের প্রধান স্টেকহোল্ডারদের সাথে নিয়ে একটি গভর্নমেন্ট সফটওয়্যার লিগালাইজেশন প্ল্যান তৈরিতে কাজ করবে বিসিএস ও মাইক্রোসফট। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার সর্বত্র প্রযুক্তি ব্যবহার নিশ্চিত করতে শিক্ষা মন্ত্রণালয়ের সাথে কাজ করতে বিসিএস মাইক্রোসফটকে সহযোগিতা করবে। এছাড়া আইসিটির ক্ষেত্রে এবং ‘এন্টি পাইরেসি’কে উৎসাহিতকরণ, ‘ইন্টেলেকচুয়াল প্রোপার্টি রাইটস ল’ ও ‘সাইবার সিকিউরিটি’ সচেতনতা সৃষ্টিতে আইসিটি মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, কপিরাইট অফিস, বাংলাদেশ পুলিশ ও বাংলাদেশ টেলিকম অথরিটির মত প্রধান স্টেকহোল্ডারগুলোর সহযোগিতায় বিসিএস মাইক্রোসফটের পার্টনার হিসেবে কাজ করবে।

আরো জানানো হয় সরকারি ও কর্পোরেট কর্মক্ষেত্রে নারী নেতৃত্ব ও নারী উদ্যোক্তাদের উৎসাহিত করতে প্রধান প্রধান সরকারি  সংস্থাগুলোর সাথে কাজ করতে মাইক্রোসফটকে সহযোগিতা করবে বিসিএস।

অনুষ্ঠানে সোনিয়া বশির কবির বলেন, “বাংলাদেশের উজ্জ্বল ভবিষ্যতে বিশ্বাস করে মাইক্রোসফট। বাংলাদেশের ১৬০ মিলিয়ন মানুষ এদেশের শক্তি। বাংলাদেশ সবসময়ই প্রযুক্তিকে সাদরে গ্রহণ করে। তাই এখানে গতি আসলে আমরা পাওয়ারহাউসে পরিণত হব। তিনি বলেন, বাংলাদেশের মানুষকে এখন শুধু জেনুইন ও পাইরেটেড সফটওয়্যারের পার্থক্য বুঝলেই হবে না, এগুলো ব্যবহারের ফলাফলও বুঝতে হবে। ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে নিজেদের স্বার্থেই পাইরেটেড সফটওয়্যার ব্যবহার বন্ধ করতে হবে। বিসিএস‘র সাথে চুক্তি স্বাক্ষরকে ইতিবাচক হিসেবে বর্ণনা দিয়ে তিনি তাঁদের স্লোগানের কথা বলেন, “বি জেনুইন, বাই জেনুইন”।  

এ.এইচ.এম. মাহফুজুল আরিফ বলেন, “বাংলাদেশে আইটি ব্যবসার প্রাণকেন্দ্র বিসিএস। আমরা জেনুইন সফটওয়্যার ক্রয় ও ব্যবহারে মাইক্রোসফটের এই উদ্যোগকে সহযোগিতা করবো। মাইক্রোসফটের মতো একটি ব্র্যান্ডের সাথে কাজ করতে পেরে তিনি রোমাঞ্চিত হন এবং তার বিশ্বাস এ পার্টনারশিপের ফলে বাংলাদেশে মাইক্রোসফটের সাফলতা আসবে নিশ্চিত।

বাংলাদেশ সময়:  ১৫২৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।