ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’ এবার বাংলাদেশে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৫
‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’ এবার বাংলাদেশে

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন প্রতিযোগিতা ‘ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৫’ এবার বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্বের শতাধিক নগরীর মতো বাংলাদেশের ঢাকা ও চট্টগ্রামে আয়োজিত এই প্রতিযোগিতা আগামী ১০ থেকে ১১ এপ্রিল অনুষ্ঠিত হবে।

অনলাইনে বসেও যে কেউ এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

সুত্র মতে, এই আয়োজন প্রত্যক্ষভাবে দেখতে বাংলাদেশে আসবেন নাসা থেকে ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস প্রতিযোগিতার অন্যতম প্রতিষ্ঠাতা এবং স্বনামধন্য বক্তা ও সংগঠক আলী লিওয়েলিন।

বাংলাদেশে এই প্রতিযোগিতার আয়োজক হিসেবে রয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। সহযোগিতায় রয়েছে আইবিপিসি, ক্লাউডক্যাম্প ও মোবাইল মানডে।

ঢাকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও চট্টগ্রামের ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রামে (আইআইইউসি)  অনুষ্ঠিত হবে প্রতিযোগিতাটি।

প্রতিযোগিতায় আর্থ, আউটার স্পেস, হিউম্যান, রোবোটিক্সসহ ডজনখানেক সমস্যার সমাধান করবেন ডেভেলপার, ইঞ্জিনিয়ার, ডিজাইনারসহ বিভিন্ন পেশার অংশগ্রহণকারীরা।

নির্বাচিতদের সার্টিফিকেট প্রদান করা হবে। এছাড়া বাংলাদেশ পর্বে নির্বাচিত ৪টি দল নিউ ইয়র্কে অনুষ্ঠিত চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য মনোনীত হবে।

প্রতিযোগিতার বাংলাদেশ পর্বে অংশ নিতে আগামী ১ এপ্রিলের মধ্যে http://bit.ly/1GKxQN8 লিংকে গিয়ে নিবন্ধন করতে হবে। বিস্তারিত জানা যাবে  https://2015.spaceappschallenge.org/ এই সাইটে।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।