ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিসিএস, আইবিপিসি’র প্রশিক্ষন কর্মসূচি অনুষ্ঠিত

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৫
বিসিএস, আইবিপিসি’র প্রশিক্ষন কর্মসূচি অনুষ্ঠিত

বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এবং আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি) যৌথভাবে ‘আয়কর এবং মূসক’ শীর্ষক কর্মসূচির আয়োজন করে। শনিবার বিসিএস কার্যালয়ে অনুষ্ঠিত দিনব্যাপী এই কর্মসূচি উদ্বোধন করেন বিসিএস সহ-সভাপতি মজিবুর রহমান স্বপন।



বক্তব্যে মজিবুর রহমান স্বপন বলেন, বিসিএস সব সময় সদস্যদের ব্যবসায়িক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে দক্ষতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করে এবং নানা ধরণের প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করে থাকে। এরই ধারাবাহিকতায় ‘আয়কর এবং মূসক’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন।

বিসিএস’র মহাসচিব নজরুল ইসলাম মিলন বলেন, বর্তমান সময়ে আয়কর এবং মূসক অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় যা আমাদের ব্যবসায়িক এবং ব্যক্তিগত জীবনে ওতোপ্রতোভাবে জড়িত। আয়কর এবং মূসক সম্পর্কে সঠিক ধারণা থাকলে বিভিন্ন ধরণের হয়রানি থেকে আমরা মুক্ত থাকব।

প্রশিক্ষণে বিসিএস এর সদস্য প্রতিষ্ঠানসমূহের ২৮ জন অংশগ্রহণ করেন। এতে সঠিকভাবে আয়কর ও মূসক প্রদানের পদ্ধতি, টিআইএন ফরম পূরণ, আয়কর ও মূসক নির্ধারণের পদ্ধতি, আয়কর ও মূসক কেন দেওয়া জরুরী, আয়কর ও মূসক বিষয়ে হয়রানিরোধে করণীয়, আইনি সহায়তার ক্ষেত্রসহ নানা বিষয় আলোচিত হয়। দুটি সেশনে বিভক্ত প্রশিক্ষণ কর্মসূচির প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের কর অনুসন্ধান পরিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক আহসান হাবিব এবং জাতীয় রাজস্ব বোর্ডের অতিরিক্ত কাষ্টমস কমিশনার এবং প্রথম সচিব (কাষ্টমস: বন্ড এবং ইন্টেলিজেন্স) বেলাল হোসাইন চৌধুরী। কর্মসূচি শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করা হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সমিতির মহাসচিব নজরুল ইসলাম মিলন, যুগ্ম-মহাসচিব এস.এম. ওয়াহিদুজ্জামান, পরিচালক এ.টি. শফিক উদ্দিন আহমেদ এবং প্রশিক্ষণ কর্মসূচির প্রশিক্ষক ও জাতীয় রাজস্ব বোর্ডের কর অনুসন্ধান পরিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক আহসান হাবিব।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।