ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

রিভিউ

মাইক্রোসফট লুমিয়া ৫৩৫

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৫
মাইক্রোসফট লুমিয়া ৫৩৫

ঢাকা: নকিয়া মোবাইল কিনে নেয়ার পর ‘মাইক্রোসফট লুমিয়া ৫৩৫’ স্মার্টফোনটির মাধ্যমে ২০১৪'র ডিসেম্বরে প্রথমবারের মতো মোবাইল বাজারে আত্মপ্রকাশ করে মাইক্রোসফট।

উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমে চলা এ ফোনে রয়েছে পাঁচ মেগাপিক্সেল ওয়াইড-অ্যাঙ্গল ফ্রন্ট ফেইসিং ক্যামেরা এবং পাঁচ ইঞ্চির কিউএইচডি পর্দা।

এছাড়াও ব্যবহার করা যাবে এমএস ওয়ার্ড, এক্সেল ও পাওয়ারপয়েন্ট ডকুমেন্টস, ওয়াননোট নোটবুক এবং অফিস সুইট।

স্মার্টফোনটিতে আরও রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ২০০ চিপসেট, কোয়াড কোর ১.২ গিগাহার্জ কোরটেক্স এ-৭ প্রসেসর, অ্যাডরেনো ৩০২ গ্রাফিক্স, ১ গিগাবাইট র‌্যাম, ৮ গিগাবাইট অভ্যন্তরীণ মেমোরি, যা ১২৮ গিগাবাইট পর্যন্ত বাড়ানো যাবে।

লুমিয়া ৫৩৫ ডুয়াল সিম মোবাইল ডিভাইসটি সবুজ, কমলা, সাদা ও কালো-এই চার রঙে বাজারে পাওয়া যাবে। বাজারমূল্য ১১,৪৯৯ টাকা।

বাড়তি সুবিধা হিসেবে রয়েছে মোবাইল ফোনসেটে বিনা মূল্যে ১৫ গিগাবাইট ওয়ানড্রাইভ ক্লাউড স্টোরেজ, যেখানে ফটো, ভিডিও, অফিস ডকুমেন্টস ইত্যাদি নিরাপদে রাখার পাশাপাশি প্রয়োজনে অন্যদের সঙ্গে শেয়ারও করা যাবে।

স্বল্প দামে আকর্ষণীয় ফিচার থাকায় স্মার্টফোনটি বাজারে আসার আগে থেকেই আলোচনায় ছিলো। তবে বাজারে আসার পরই স্মার্টফোনটির টাচস্ক্রিনে সমস্যা রয়েছে বলে অভিযোগ করেন অনেক ব্যবহারকারী। অনেকে বলেছেন অপ্রয়োজনীয়ভাবেই এটির স্ক্রিণ জুম হয়ে যায়।

পরবর্তীতে মাইক্রোসফট সমস্যার কথা স্বীকার করে এবং ত্রুটিটি সফটওয়্যারজনিত বলেও জানায়। আর এ সমস্যা দূর করতে খুব দ্রুতই আপডেট উন্মুক্ত করে মাইক্রোসফট। প্রথমদিকে শুধুমাত্র সিঙ্গেল সিম সংস্করণের জন্য আপডেট উন্মুক্ত করলেও এবার ডুয়েল সিম সংস্করণের জন্য আপডেটটি রিলিজ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।