ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তির মাধ্যমে এদেশের ঐতিহ্য ছড়িয়ে দিতে হবে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৫
তথ্যপ্রযুক্তির মাধ্যমে এদেশের ঐতিহ্য ছড়িয়ে দিতে হবে

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি শামীম আহসান বলেছেন, বিশ্ববাসীর কাছে বাংলাদেশের প্রাকৃতিক, সাংস্কৃতিক, ভৌগলিক ও ঐতিহ্যগত তথ্য উপস্থাপন করতে তথ্যপ্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

মোবাইল অ্যাপস, ভিডিও শেয়ারিং, ওয়েবসাইটসহ নানা মাধ্যমে বিশ্ববাসীর সামনে দেশের ঐহিত্য তুলে ধরা সম্ভব।

আর তাই তথ্যপ্রযুক্তির নানা মাধ্যমে দেশের ঐতিহ্যকে তুলে ধরতে ফটো কনটেস্ট, অ্যাপস কনটেস্ট কিংবা ভিডিও কনটেস্টের মতো প্রতিযোগিতার আয়োজন করতে হবে।

রোববার বেসিস সভাকক্ষে বাংলা নববর্ষ উপলক্ষে দেশিয় মোবাইল অ্যাপ্লিকেশন নির্মাতা প্রতিষ্ঠান রেভারি ল্যাব মিমোসা আয়োজিত ফেসবুক ভিত্তিক প্রতিযোগিতার ‘বৈশাখী ফটো কনটেস্ট’ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এসব বলেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন নাসা ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস প্রতিযোগিতার অন্যতম প্রতিষ্ঠাতা এবং স্বনামধন্য বক্তা ও সংগঠক আলী লিওয়েলিন, দৈনিক ইত্তেফাকের পরিচালক ও প্রকাশক তারিন হোসেন, বিবিয়ানার স্বত্বাধিকারী ও ডিজাইনার লিপি খন্দকার।

রেভারি ল্যাব মিমোসা’র ম্যানেজিং ডিরেক্টর নাসিমা আক্তার নিশা সভাপতির বক্তব্যে বলেন, এই ছবি প্রতিযোগিতায় যেকোন ফেসবুক ব্যবহারকারী তার স্মার্টফোন বা ডিজিটাল ক্যামেরা দিয়ে শাড়ি পরিহিত পরিবারের সদস্য বা নিজের সেলফি অথবা ছবি ফেসবুক পেজে মেসেজের মাধ্যমে পাঠান। প্রত্যেক প্রতিযোগীর ছবি এই পেজে বিশেষ ফ্রেমের মাধ্যমে আপলোড করা হয় এবং প্রতিযোগিকে ছবির লিঙ্ক ফিরতি মেসেজের মাধ্যমে পাঠিয়ে দেয়া হয়। লিঙ্কের ছবিতে সবচেয়ে বেশি লাইক ও শেয়ারের ভিত্তিতে ১০ জন প্রতিযোগি নির্বাচিত করা হয়েছে।

বিজয়ীরা পুরস্কার হিসেবে লাভ করেন ফ্যাশন হাউস বিবিয়ানার বৈশাখী শাড়ি, ওমেন্স ওয়ার্ল্ডের বিউটি কুপন সহ আকর্ষনীয় সব উপহার।

উল্লেখ্য, ২৮ মার্চ থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতা চলে ৯ এপ্রিল পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।