ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কাগজের ব্যবহার কমাতে আয়রনওয়ানের সঙ্গে রবি’র সমঝোতা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৫
কাগজের ব্যবহার কমাতে আয়রনওয়ানের সঙ্গে রবি’র সমঝোতা

ঢাকা: বোর্ড এবং সিনিয়র ম্যানেজমেন্টদের মিটিংগুলোতে কাগজের ব্যবহার বন্ধ করার উদ্যোগ নিয়েছে মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেড।

এই উদ্যোগকে বাস্তবায়ন করতে শ্রীলঙ্কার আয়রনওয়ান টেকনোলজিসের সঙ্গে অংশীদারিত্বমূলক চুক্তি করেছে অপারেটরটি।



রবি’র ৩.৫ জি ডাটা সার্ভিসের সাহায্যে আইপ্যাডের মাধ্যমে এই মিটিংগুলো করা হবে। পরিবেশ বান্ধব এই উদ্যোগের ফলে কার্বন নিঃসরণের পরিমাণ কমবে বলে আশা করছে রবি।

দেশে এর আগেও বিভিন্ন ডিজিটাল সার্ভিস চালু করেছে রবি। রবি’র এই পেপারলেস মিটিং এর উদ্যোগ অন্যান্য করপোরেট কোম্পানিগুলোকেও উৎসাহিত করবে। বৃহস্পতিবার রবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আয়রনওয়ান টেকনোলজিস হচ্ছে শীর্ষস্থানীয় একটি মোবাইল এবং এন্টারপ্রাইজ সার্ভিসেস সফটওয়্যার সল্যুশন প্রদানকারী প্রতিষ্ঠান। এর অফিস মূলত যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা এবং মালয়েশিয়াভিত্তিক হলেও সারা বিশ্বে ১৫টিরও বেশি দেশে কার্যক্রম পরিচালনা করে থাকে।

আয়রনওয়ান তার সর্বোচ্চমানের স্বীকৃতিস্বরূপ ন্যাশনাল বেস্ট কোয়ালিটি সফট্ওয়্যার গোল্ড এবং মাইক্রোসফট পার্টনার অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছে।

আয়রনওয়ান টেকনোলজিস প্রবর্তিত বোর্ডপ্যাক হচ্ছে বোর্ড ডিরেক্টরস অ্যান্ড ম্যানেজমেন্ট কমিটির সদস্যদের জন্য তাদের আইপ্যাড থেকে সরাসরি বোর্ড এবং কমিটির কাগজ-পত্র এবং অন্যান্য তথ্যাবলি পাওয়ার একটি কার্যকরি উপায়।  

যার ফলে কোনো কাগজ-পত্র প্রিন্ট করানোর প্রয়োজন হয় না। এর মাধ্যমে পরিচালনা করা সহজে বোর্ড পেপার সংশ্লিষ্ট সবকিছু স্বচ্ছভাবে দেখতে পারে। বোর্ডপ্যাক এর শক্তিশালী সিকিউরিটি সিস্টেম দিয়ে যাবতীয় তথ্যের সিকিউরিটি এবং কনফিডেনশিয়ালিটি নিশ্চিত করা যায়। সল্যুশনটি এর বিশ্ব স্বীকৃত ফার্ম দ্বারা নিয়মিত অডিট করা হয়ে থাকে।

বোর্ডপ্যাক বিভিন্ন দেশের শীর্ষস্থানীয় ব্যাংক এবং করপোরেশনে ব্যবহৃত হয়ে থাকে। যেমন, মেব্যাংক ফিনান্সিয়াল গ্রুপ, হং লিয়ং ফিনান্সিয়াল গ্রুপ, আফিন ব্যাংক, কমার্সিয়াল ব্যাংক অব শ্রীলঙ্কা, ব্যাংক আব সিলন, স্যামপ্যাথ ব্যাংক, বুরসা মালয়েশিয়া (মালয়েশিয়া ষ্টক এক্সচেঞ্জ), কলম্বো ষ্টক এক্সচেঞ্জ ইত্যাদি।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘন্টা, এপ্রিল ১৬, ২০১৫
আইএইচ/কেজেড  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।