ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কমভিভার সল্যুশনে নেট সেবা পায় ৮০ কোটি গ্রাহক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৫
কমভিভার সল্যুশনে নেট সেবা পায় ৮০ কোটি গ্রাহক ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ৪০টির বেশি দেশে ৮০টি ডেপ্লয়মেন্ট (সেবাদাতা প্রতিষ্ঠান) কমভিভার ইন্টারনেট ও ব্রডব্যান্ড সলুশ্যন ব্যবহার করছে।

সেবাদাতা প্রতিষ্ঠানগুলো এ সল্যুশন ব্যবহার করে ৮০ কোটি অধিক গ্রাহককে ইন্টারনেট সেবা দিচ্ছে।



মাহিন্দ্রা কমভিভা বিশ্বের শীর্ষস্থানীয় মোবিলিটি সল্যুশন সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। এটি টেক মাহিন্দ্রার একটি অঙ্গ প্রতিষ্ঠান এবং মাহিন্দ্রা গ্রুপেরই অংশ।

বৃহস্পতিবার ঢাকা ক্লাবে মোবিলিটি সল্যুশনস, মোবাইল ফিন্যান্সিয়াল সল্যুশনস ও মেসেজিং সল্যুশনের ওপর আয়োজিত এক কর্মশালায় এ তথ্য জানান মাহিন্দ্রা কমভিভার বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার প্রকৌশলী রিয়াদ হাসনাইন।

টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক অব বাংলাদেশ (টিআরএনবি) ও মাহিন্দ্রা কমভিভা যৌথভাবে এই ওয়ার্কশপের আয়োজন করে।

ওয়ার্কশপের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন টিআরএনবি’র সাধারণ সম্পাদক সজল জাহিদ।    

মোবাইল ফাইনান্স, কন্টেন্ট, তথ্য বিনোদন, ম্যাসেজিং ও মোবাইল ডাটা সল্যুশনের মত বিস্তৃত কার্যক্রম পরিচালনার পাশাপাশি মাহিন্দ্রা কমভিভা মোবাইল অপারেটরদের গ্রাহক বৃদ্ধি, সাশ্রয়ী মূল্য নির্ধারণ ও আয় বৃদ্ধি করতে সাহায্য করে। এর মোবিলিটি সল্যুশনগুলো বিশ্বের ৯০ টিরও বেশি দেশে ১৩০টির বেশি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানের কাজে নিয়োজিত যা সারাবিশ্বে এক বিলিয়নের অধিক মানুষের জীবনযাত্রা পরিবর্তনে ভূমিকা রাখছে।    

কমভিভার গ্লোবাল বিজনেস ডেভলপমেন্টের প্রধান কমলজিৎ রাস্তোগি জানান, বিশ্বের ৫৫ টি দেশে ১২০টির অধিক ডেপ্লয়মেন্ট (সেবাদাতা প্রতিষ্ঠান) তাদের ৭৫ কোটির অধিক গ্রাহককে কমভিভার মোবাইল ফাইনান্সিয়াল সল্যুশনের মাধ্যমে অর্থ সেবা প্রদান করছে।

এসব ডেপ্লয়মেন্টের (সেবাদাতা প্রতিষ্ঠান) নেটওয়ার্ক ব্যবহার করে মোবাইলের মাধ্যমে ৭০ কোটির বেশি লেনদেন সম্পন্ন হয় যেখানে ১৩.৫ বিলিয়ন ডলারের অধিক অর্থ লেনদেন হয়ে থাকে।

শীর্ষস্থানীয় একটি অপারেটর এ সল্যুশন ব্যবহারের মাধ্যমে বছরে ১০০ মিলিয়ন মার্কিন ডলার এস এম এস রেভিনিউ অর্জন করে। প্রতিদিন ২৫ কোটির অধিক গ্রাহককে ডিজিটাল মাকের্টিং ম্যাসেজ সরবরাহ নিশ্চিত করে এ সল্যুশন।

এ সল্যুশনের মাধ্যমে একটি নোড্স ইওসিএন ডেপ্লয়মেন্ট (সেবাদাতা প্রতিষ্ঠান) ৬০০০ এর অধিক টেলিফোন প্রেফারেন্স সার্ভিস (টিপিএস) সরবরাহ করতে পারে।  

কমভিভার সিনিয়র ম্যানেজার জোয়ে ইমানুয়েল জানান, বিশ্বব্যাপী ৫ হাজারেরও অধিক ভিএএস নোড্স পরিচালনা করে। বিশ্বব্যাপী ২৭৫ মিলিয়নেরও অধিক গ্রাহককে সেবা দিচ্ছে। সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো কমভিভার বিজনেস সল্যুশনসগুলো ব্যবহার করে বিশ্বব্যাপী তাদের ২০০ মিলিয়ন গ্রাহককে সেবা দিয়ে থাকে। এপেক ও আফ্রিকার দেশগুলোতে এই সেবা চালু রয়েছে।

মাহিন্দ্র কমভিভার মেসেজিং সলিউশন্স মোবাইল ফোন শিল্পে যে সুবিধা নিয়ে এসেছে তা সফল বৈশ্বিক সম্পদে পরিণত হয়েছে। বিশ্বের ৯০ টি দেশে ৩৫০টিরও বেশি প্রয়োগ হয়েছে। উদীয়মান বাজারগুলোর ২৫ শতাংশ মার্কেট শেয়ার রয়েছে। বছরে ৮০০ বিলিয়ন মেসেজ প্রক্রিয়াজাতকরণ করছে। একটি অপারেটর সাইটের মাধ্যমে ৭০ হাজার টিপিএস পিক ট্রাফিকের ব্যবস্থাপনা রয়েছে। এসএমএস থেকে শীর্ষস্থানীয় একটি অপারেটরের বছরে ১০০ মিলিয়ন ডলারের রাজস্ব আয় করছে।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘন্টা, এপ্রিল ১৬, ২০১৫ 
আইএইচ/ কেজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।