ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নির্বাচন নিয়ে চলছে অ্যাপ প্রতিযোগিতা ‘ঢাকাথন’

আইসটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
নির্বাচন নিয়ে চলছে অ্যাপ প্রতিযোগিতা ‘ঢাকাথন’

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থী ও ভোটারদের জন্য সহায়ক মোবাইল ও ওয়েব অ্যাপ নিয়ে প্রথমবারের মতো ঢাকায় শুরু হয়েছে ঢাকাথন। শুক্রবার গুলশান সার্কেল ২-এ সিক্স সিজন হোটেলে শুরু হয় ৩৬ ঘণ্টার এই হ্যাকাথন।



প্রাথমিকভাবে অংশ নেয়া সাড়ে তিনশ জনের মধ্যে একক ও দলীয়ভাবে হ্যাকাথনে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে অংশ নেন নির্বাচিত ৭০ জন ডেভেলপার। সকাল থেকে দুপুর পর্যন্ত অ্যাপ ডিজাইন শেষে বিকেলে আন্তর্জাতিক দাতা সংস্থাগুলোর সামনে দলীয়ভাবে উদ্ভাবনী প্রকল্প উপস্থাপন করেন প্রতিযোগিরা।    

উন্নয়ন সংস্থা এশিয়া ফাউন্ডেশন ও টেক-লাইফ পোর্টাল হাইফাই পাবলিক স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে সহায়ক অনলাইন অ্যাপ তৈরির এই আয়োজন করে। সূচনা পর্বে স্বাগত বক্তব্য রাখেন হাইফাই পাবলিক উপ-ব্যবস্থাপনা সম্পাদক কুতুব উদ্দীন কামাল।

প্রতিযোগিদের সামনে সময় উপযোগী এ হ্যাকাথনের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে তুলে ধরেন এশিয়া ফাউন্ডেশনের প্রকল্প ব্যবস্থাপক পিটার ইয়েটস।

হ্যাকাথনে মেন্টরস'র দায়িত্ব পালন করেন হাইফাই পাবলিক প্রধান কারিগরি কর্মকর্তা শাফকাত আলম, জি-টেক প্রধান সফটওয়্যার সফটওয়্যার স্থপতি জাহিদ ইসহাক, ব্লু স্কিম লিমিটেডের জ্যেষ্ঠ সফটওয়্যার প্রকৌশলী তালহা ইবনে ইমাম ও শেখ মোস্তাফিজুর রহমান এবং জি-টেক লিমিটেডের জ্যেষ্ঠ প্রোগ্রামার আরিফ ইফতেখার ও মাহফুজুর রহমান।   

নির্বাচন অ্যাপ বিষয়ক এই ঢাকাথন'র সহযোগি হিসেবে রয়েছে ডিএফআইডি, ড্যানিডা, সিডা এবং এসডিসি।

শনিবার সন্ধ্যায় শেষ হবে প্রতিযোগিতা। অ্যাপ্লিকেশনের উদ্ভাবন, ব্যবহারযোগ্যতা, প্রভাব ও পরিমাপযোগ্যতা- এই চার পরিপূরকের ভিত্তিতে নির্বাচিত হবে ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের প্রার্থী ও ভোটার কেন্দ্রিক তথ্য ভিত্তিক সেরা তিনটি অ্যাপলিকেশন।  

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
এসজেডএম


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।