ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মোবাইল অ্যাপ অ্যাওয়ার্ড পেলেন ১৫ নির্মাতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
মোবাইল অ্যাপ অ্যাওয়ার্ড পেলেন ১৫ নির্মাতা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশে প্রথমবারের মতো সেরা মোবাইল কন্টেন্ট ও অ্যাপ্লিকেশন নির্মাতাদের পুরস্কার করা হলো। সাত ক্যাটাগরিতে মোট ১৪জন সেরা মোবাইল অ্যাপ্লিকেশন নির্মাতাকে এ পুরস্কার দেয়া হয়।



শনিবার (১৮ এপ্রিল) বিকেলে ‘জাতীয় মোবাইল পুরস্কার ও ডেভেলপার সম্মেলন ২০১৫’ শীর্ষক অনুষ্ঠানে মোবাইল অ্যাপ্লিকেশনের নির্মাতাদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটের মিলনায়তনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে।

আগামীতে মোবাইল অ্যাপসের বাজারে বাংলাদেশ নেতৃত্ব দেবে এই আশাবাদ ব্যক্ত করে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমাদের দেশে অনেক সম্ভাবনাময় তরুণ আছে যারা দেশ বিদেশে সুনামের সঙ্গে প্রযুক্তি নিয়ে কাজ করছে। সুযোগ পেলে দেশেও তারা আরও ভালো কিছু করতে পারবে। বর্তমান সরকার তাদেরকে কাজে লাগানোর জন্য কাজ করছে।

আয়োজকরা জানান, মোট সাতটি বিষয়ে চ্যাম্পিয়ন ও রানারআপ বিভাগে পুরস্কার দেয়া হয়। এর মধ্য ব্যবসা বাণিজ্যে ‘সেলিস্কোপ’ অ্যাপ্লিকেশন বানিয়ে চ্যাম্পিয়ন হয়েছে হুম্যাক ল্যাব লিমিটেড, ‘ফিন্যান্স বিডি’ অ্যাপ বানিয়ে রানার আপ হয়েছেন বুয়েটের শিক্ষার্থী রাকিব উল আলম।
 
সরকার ও জনসাধারণের অংশীদারিত্ব বিষয়ে ‘ফারমার কোয়ারি’ অ্যাপ বানিয়ে চ্যাম্পিয়ন এমপাওয়ার এন্টারপ্রাইজেস লিমিটেড, ‘ইউনিভার্সাল মিটার’ রিডার অ্যাপ বানিয়ে রানার আপ সূর্যমুখী লিমিটেড।

পরিবেশ ও স্বাস্থ্য বিষয়ে ‘ক্রিটিক্যাল লিংক’ অ্যাপ বানিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ক্রিটিক্যাল লিংক, ‘লাইভ ব্লাড ব্যাংক’ অ্যাপ বানিয়ে রানারআপ হয়েছে ইজি টেকনোলজি।

শিক্ষা, প্রশিক্ষণ বিষয়ে ‘দূরবীন’ অ্যাপ বানিয়ে চ্যাম্পিয়ন হয়েছে দূরবীন ল্যাব, ‘ম্যাথ পার্কিং’ বানিয়ে রানারআপ হয়েছে টিম ক্রিয়েটিভ।

পর্যটন ও সংস্কৃতি বিষয়ে ‘হাজি ইউজার্ড’ অ্যাপ বানিয়ে চ্যাম্পিয়ন হয়েছে টিম ওমলেট, ‘ঢাকার বাস ম্যাপ‘ ও ‘বাংলাদেশ ফ্লাইট লাইভ’ বানিয়ে রানারআপ হয়েছে যথাক্রমে নারডক্যাটস এবং স্মার্টড্রয়েড।

বিনোদন ও লাইফস্টাইল বিষয়ে ‘ট্যাপ ট্যাপ আন্টস: ব্যাটেল ফিল্ড’ গেম বানিয়ে চ্যাম্পিয়ন হয়েছে রাইজ আপ ল্যাবস, ‘বই পোকা’ অ্যাপ বানিয়ে রানারআপ হয়েছে মবিঅ্যাপ লিমিটেড।

মিডিয়া ও সংবাদ বিষয়ে ‘দেশি আইপিটিভি’ অ্যাপ বানিয়ে চ্যাম্পিয়ন হয়েছে হক জাপান ট্রেড অ্যান্ড ট্রেডিং ‘বাঙ্গি নিউজ অ্যাপ’ বানিয়ে রানার আপ হয়েছে বাঙ্গি নিউজ।

প্রত্যেকটি বিষয়ে চ্যাম্পিয়নের জন্য প্রত্যেক অ্যাপ নির্মাতা, ব্যক্তি অথবা প্রতিষ্ঠানকে অ্যাওয়ার্ড, সনদপত্র, তথ্য প্রযুক্তি বিভাগের পক্ষ থেকে প্রাইজ মানি হিসেবে ৫০ হাজার টাকা এবং রবির পক্ষ থেকে ২৫ হাজার টাকা, কিউবির সংযোগসহ ওয়াইফাই রাউটার এবং সিম্ফনির পক্ষ থেকে ট্যাবলেট উপহার দেয়া হয়।

আর রানারআপকে প্রাইজমানি হিসেবে ৩০ হাজার টাকা ও রবির পক্ষ থেকে ১৫ হাজার টাকা এবং কিউবির পক্ষ থেকে উপহার দেয়া হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য প্রযুক্তি ও যোগাযোগ মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর শিকদার, বেসিসের সভাপতি শামীম আহমেদ, অভিনয় শিল্পী অনন্ত জলিলসহ অনেকেই। উপস্থাপনায় ‍ছিলেন এমসিসি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আবির।
 
বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘন্টা,এপ্রিল ১৮,২০১৫
একে/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।