ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নির্মাতাদের অ্যাপস ছড়িয়ে দেওয়ার প্রতিশ্রুতি পলকের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
নির্মাতাদের অ্যাপস ছড়িয়ে দেওয়ার প্রতিশ্রুতি পলকের

ঢাকা: মোবাইল অ্যাপ্লিকেশন নির্মাতাদের পুরস্কারের মধ্যে সীমাবদ্ধ না রেখে, তাদের তৈরি অ্যাপসের সেবা ছড়িয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিলেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
 
শনিবার (১৮ এপ্রিল) বিকেলে ‘জাতীয় মোবাইল পুরস্কার ও ডেভেলপার সম্মেলন ২০১৫’ শীর্ষক অনুষ্ঠানে মোবাইল অ্যাপ্লিকেশন নির্মাতাদের হাতে পুরস্কার তুলে দেওয়ার সময় তিনি এ প্রতিশ্রুতি দেন।


 
রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটের মিলনায়তনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে। সাত ক্যাটাগরিতে মোট ১৪ জন সেরা মোবাইল অ্যাপ্লিকেশন নির্মাত‍াকে এ পুরস্কার দেওয়া হয়।
 
জুনাইদ আহমেদ পলক বলেন, বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো মোবাইল অ্যাপস নির্মাতাদের আমরা পুরস্কার দিচ্ছি। তবে শুধু পুরস্কার দেওয়ার মধ্যেই সীমাবদ্ধ থাকতে চাই না। যেসব অ্যাপ তৈরি করা হয়েছে সেগুলোকে সবার কাছে ছড়িয়ে দিতে চাই।
 
তিনি বলেন, ইতোমধ্যে তিন হাজার ৯শ’ ২২ জন ডেভেলপার নিবন্ধন করেছেন। এখনও অনেকেই করছেন। আমাদের দেশের মেধাবীরা অন্য দেশে কাজ করে সুনাম অর্জন করছেন। দেশে কাজের ক্ষেত্র তৈরি হলে আর অন্য দেশে যেতে হবে না। তখন আমাদের দেশেই অন্য দেশ থেকে কাজ করতে আসবে।
 
এসময় তিনি বিশ্বের বড় প্রযুক্তিবিদদের নাম উল্লেখ করে বলেন, বাংলাদেশেও ওই মাপের প্রযুক্তিবিদ তৈরি হবে।  

২০১৯ সালের মধ্য এ খাত থেকে প্রায় এক বিলিয়ন বৈদিশিক মুদ্রা অর্জন করা সম্ভব বলে তিনি আশা প্রকাশ করেন।
 
‘নতুনরাই গড়বে নতুন দেশ, ডিজিটাল হবে বাংলাদেশ’ বলে বক্তব্য শেষ করেন তরুণ এ প্রযুক্তিপ্রেমী।
 
অনুষ্ঠানে ‍অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন তথ্য প্রযুক্তি ও যোগাযোগ মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর শিকদার, বেসিসের সভাপতি শামীম আহমেদ, চলচ্চিত্র পরিচালক মোস্তফা সারওয়ার ফারুকী, অভিনয়শিল্পী অনন্ত জলিলসহ অনেকে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন এমসিসি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আবির।   

** মোবাইল অ্যাপ অ্যাওয়ার্ড পেলেন ১৫ নির্মাতা

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
একে/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।