ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকাথনে ঢাকা সিটি নির্বাচনের সেরা তিন অ্যাপ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৫
ঢাকাথনে ঢাকা সিটি নির্বাচনের সেরা তিন অ্যাপ ছবি: সংগৃহীত

স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে প্রথমবার ঢাকায় অুনষ্ঠিত হলো ‘ঢাকাথন’ প্রতিযোগিতা। ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থী ও ভোটারদের জন্য সহায়ক মোবাইল ও ওয়েব অ্যাপ নিয়ে প্রতিযোগিতাটির আয়োজন করে উন্নয়ন সংস্থা এশিয়া ফাউন্ডেশন ও টেক-লাইফ পোর্টাল হাইফাই পাবলিক।



দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তিন শতাধিক আবেদনকারীর মধ্যে বাছাইকৃত ৭০ জন শুক্রবার থেকে শুরু ৩৬ ঘণ্টার বিশেষ এই হ্যাকাথনে দলীয়ভাবে অংশ নেয়।

শনিবার বিকেলে গুলশানের একটি হোটেলে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার ও সম্মাননা তুলে দেন উন্নয়ন সংস্থা এশিয়া ফাউন্ডেশনের প্রকল্প ব্যবস্থাপক পিটার ইয়েটস ও টেক-লাইফ পোর্টাল হাইফাই পাবলিক প্রধান কারিগরি কর্মকর্তা শাফকাত আলম।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দল ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ইনস্টিটিউটের অ্যাপস ডেভেলপার  ‘আইাইটিডিইউ কোডার্স’, প্রথম রানার্স আপ ‘আরআইটিএল’ এবং দিতীয় রানার্স আপ হয়েছে সুপারনোভা দল।

চ্যাম্পিয়ন দলের তৈরি ‘ভোট ফর’ অ্যান্ড্রয়েড অ্যাপটির মাধ্যমে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেয়া প্রার্থীদের পরিচিতি, নিকটস্থ ভোটকেন্দ্রের ঠিকানা সহ বিভিন্ন তথ্য পাওয়া যাবে। ইলেক্ট৩৬০ অ্যাপটি সামাজিক যোগাযোগ মাধ্যমে থাকা প্রার্থীর প্রোফাইলসহ তার ব্যক্তিগত তথ্য সেবা দেয়ার পাশাপাশি প্রার্থী ও ভোটাররা আলাপ করতে পারবেন। আর তৃতীয় সেরা অ্যাপের মাধ্যমে মেয়র প্রার্থীদের যাবতীয় কর্মকান্ডের খবরা-খবর জানতে পারবেন ভোটাররা।

অনুষ্ঠিত এ প্রতিযোগিতার সহযোগিতায় ছিল ডিএফআইডি, ড্যানিডা, সিডা এবং এসডিসি।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।