ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘বাংলাদেশ’কে ভোট দেওয়ার আহ্বান পলকের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৫
‘বাংলাদেশ’কে ভোট দেওয়ার আহ্বান পলকের

ঢাকা: জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস)- ২০১৫ পুরস্কার পেতে বাংলাদেশকে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
 
রোববার (১৯ এপ্রিল) দুপুরে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।


 
জুনাইদ আহমেদ পলক বলেন, আমরা দল, ব্যক্তিসহ নানা বিষয়ে ভোট দেই। কিন্তু দেশের জন্য ভোট দেয়ার সুযোগ খুবই কম থাকে। তাই এই সুযোগকে কাজে লাগিয়ে ভোট দিয়ে বিশ্বের দরবারে বাংলাদেশের মান আরও উচ্চ শিখরে নিয়ে যাওয়া যাবে।
 
তিনি বলেন, গত বছর একটি বিষয় এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল। সেই বিষয়টিতে পুরস্কারও অর্জন করে বাংলাদেশ। এবার ৭টি বিষয় মনোনীত হয়েছে। এই ৭টি বিষয়েই পুরস্কার অর্জন করতে হলে সবাই মিলে ভোট দিতে হবে। সবাই যদি আন্তরিকভাবে ভোট দেন তাহলেই তা সম্ভব।
 
মিট দ্য প্রেসের শুরুতে প্রতিমন্ত্রী নিজেই বাংলাদেশের পক্ষে যে সাতটি বিষয় মনোনীত হয়েছে সেগুলোকে ভোট দেন।

এসময় তিনি বলেন, একটি ভোট কম হলে আমরা এ পুরস্কার থেকে বঞ্চিত হতে পারি। তাই শিক্ষার্থী, শিক্ষক, সরকারি-বেসরকারি চাকরিজীবী, তথ্য ও প্রযুক্তি সম্পর্কিত, ফেসবুক ব্যবহারকারীসহ সবাই ভোট দিয়ে বাংলাদেশকে জয়ী করতে পারি।

প্রতিবছর তথ্য প্রযুক্তির মাধ্যমে মৌলিক ও জনকল্যাণে প্রযুক্তি উদ্ভাবন এবং সেবা দানের স্বীকৃতি হিসেবে জাতিসংঘের ডব্লিউএসআইএস এই পুরস্কার দেয়।
 
চলতি বছরের জন্য বাংলাদেশের সরকারি ও বেসসরকারি বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের ৭টি বিষয় মনোনীত হয়েছে। ই-মেইলে ভোট দিলে ৭টি বিষয়েই পুরস্কার বাংলাদেশের ঘরে আসতে পারে বলে জানিয়েছেন আয়োজকরা। আগামী ১ মে পর্যন্ত এই ভোট দেওয়া যাবে।
 
যে সাতটি বিষয় মনোনীত হয়েছে সেগুলো হচ্ছে- এম হেলথ, কৃষি কল সেন্টার, জাতীয় তথ্য বাতায়ন, শিক্ষক বাতায়ন, আমাদের ডাক্তার, কৃষি তথ্য সার্ভিস ও ফার্মার ক্যোয়ারি সিস্টেম।
 
আয়োজকরা জানান, মোট ১৮টি ক্যাটাগরিতে ভোট দিতে হবে। এর মধ্য একটি বাদ গেলে কোনো ভোটই গ্রহণযোগ্য হবে না। এই ১৮টি ক্যাটাগরির মধ্য বাংলাদেশের ৭টি বিষয়ও রয়েছে।
 
বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি শামীম আহসান সভাপতির বক্তব্যে বলেন, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের মধ্য দূরুত্ব কমে যাওয়ায় বাংলাদেশে এখন সফলতার হার দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। দেশের স্বার্থে সাতটি সেবামূলক বিষয়ে বাংলাদেশকে আমাদের সবার ভোট দেয়া উচিত।
 
ভোট দেয়ার নিয়ম: http://goo.gl/n20gcc এ ঠিকানায় গিয়ে ই-মেইল ও পাসওয়ার্ড লিখে নাম নিবন্ধন করতে হবে। মেইলে ফিরতি বার্তার মাধ্যমে চূড়ান্ত নিবন্ধনের জন্য একটি লিংক আসবে। সেখানে ক্লিক করে নিবন্ধন শেষ করতে হবে। এরপর লগইন পেজে ইউজার নাম ও পাসওয়ার্ড দিয়ে ক্লিক করে ভোট দিতে হবে।
 
ভোট দিতে গিয়ে কোনো সমস্যার সম্মুখীন হলে ০৯৬১১-০১০২০৩ নম্বরে ফোন করে সব ধরণের সমাধান পাওয়া যাবে।
 
সরাসরি ভোট দিতে ক্লিক করুন: http://groups.itu.int/stocktaking/WSISProjectPrizes.aspx#vote
ভোট দেয়ার নিয়ম ভিডিও তে দেখুন: https://youtu.be/ZuhyYauDBTU 
 
এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর শিকদার, প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার, সিনেসি আইটির ব্যবস্থাপনা পরিচালক সোহরাব আহমেদ চৌধুরী প্রমুখ। সঞ্চালনায় ‍ছিলেন বেসিসের নির্বাহী পরিচালক সামি আহমেদ।
 
বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, ১৯ এপ্রিল ২০১৫
একে/এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।