ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগল সার্চে র‌্যাংকিংয়ে সামনে থাকবে ‘মোবাইল-ফ্রেন্ডলি’ ওয়েবসাইট

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৫
গুগল সার্চে র‌্যাংকিংয়ে সামনে থাকবে ‘মোবাইল-ফ্রেন্ডলি’ ওয়েবসাইট

এ মুহূর্তে যেসব ব্যক্তি বা প্রতিষ্ঠানের ওয়েবসাইটের মোবাইল ভার্সন রয়েছে তাদের দুশ্চিন্তার কোনো কারণ নেই। কিন্তু এখনও যারা ডেস্কটপ ভার্সনের পাশাপাশি ওয়েবসাইটটি মেবাইল প্লাটফর্মে ব্যবহারযোগ্য করেনি তাদের জন্য অপেক্ষা করছে বড় দুর্গতি।



আজ থেকে (২১ এপ্রিল) সার্চ জায়ান্টের সার্চ অ্যালগরিদমের নতুন পদ্ধতি চালু হওয়ার কথা। বিশ্বের অগণিত ছোট পর্দার ব্যবহারকারী অর্থাৎ স্মার্টফোন এবং ট্যাবলেট ব্যবহারকারীদের কথা বিবেচনা করে এ বছরের ফেব্রুয়ারিতে গুগল সার্চ পলিসিতে পরিবর্তন আনার ঘোষণা দেয়। দুই মাস সময় বেঁধে দেয়ার সাথে সাথে সার্বজনীন ওয়েবমাস্টারদের ওয়েবসাইটগুলো মোবাইল-ফ্রেন্ডলি করতে প্রয়োজনীয় সবধরনের তথ্য-সুবিধাও উন্মুক্ত করে দেয় সার্চ জায়ান্ট।
কিন্তু গুগলের এই ডাকে এখনও অনেকেই সাড়া না দিয়ে আগের অবস্থানেই রয়েছে।

মোবাইল মার্কেটিং ফার্ম সোমো পরিচালিত গবেষণায় এমন তথ্য মিলেছে। তারা বলছে গুগলের এই আপডেটের অধীনে যারা আসেনি তাদের শাস্তি ভোগ
করতে হবে। কারণ মোবাইল ফ্রেন্ডলি ওয়েবসাইট চিহ্রিতকরণের মাধ্যমে র‌্যাংকিংয়ে শো করবে। তাই যারা গুগলের নির্দেশ মতো কাজ করেনি তাদের র‌্যাংকিং ঝুঁকি রয়েছে।

আর এই সুযোগে অনেকেই অবিশ্বাস্যভাবে সম্মুখের সারিতে স্থান করতে পারবে।

তথ্য মতে, গুগলের সার্চ পলিসি পরিবর্তনের সিদ্ধান্ত ঘোষণাকালে নিশ্চিতভাবে বলা হয় এ পদক্ষেপের প্রভাব সারা বিশ্বের সব ভাষার মোবাইল সার্চে পড়বে যার অত্যন্ত অর্থপূর্ণ একটা প্রভাব লক্ষণীয় হবে।

কেননা ধীরেধীরে ছোট পর্দার পণ্যে সার্চের সংখ্যা বাড়ছে তাই আমরা সুবিধাটি নিশ্চিত করতে চেয়েছি।

গুগলের এক মুখপাত্র বলেন বিষয়টি শুধু সময়োপযোগী ও সংশ্লিষ্ট নয়, এর মাধ্যমে ছোট পর্দায় সহজে পড়া এবং পারস্পরিক ক্রিয়া সুবিধা চালু করা। তিনি আরো জানান ২১ এপ্রিল থেকে ওয়েব পেজের মোবাইল ফ্রেন্ডলিনেস ব্যবহার করা হবে।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।